আস্তানা [কাজাখস্তান], একবিংশ শতাব্দীকে প্রযুক্তির শতাব্দী বলে উল্লেখ করে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার প্রযুক্তিকে সৃজনশীল করার এবং সমাজের কল্যাণে এটি প্রয়োগ করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

প্রধানমন্ত্রী আরও হাইলাইট করেছেন যে 'সকলের জন্য এআই'-এর প্রতি ভারতের প্রতিশ্রুতিও এআই সহযোগিতার একটি রোডম্যাপে SCO কাঠামোর মধ্যে কাজ করার ক্ষেত্রে প্রতিফলিত হয়।

বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর আস্তানায় কাজাখস্তানের প্রেসিডেন্সির অধীনে অনুষ্ঠিত সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন কাউন্সিল অফ হেডস অফ স্টেট (এসসিও সামিট) এ প্রধানমন্ত্রী মোদীর পক্ষে এই মন্তব্য করেছেন।"প্রধানমন্ত্রী শ্রী @narendramodi জি-এর পক্ষ থেকে SCO কাউন্সিল অফ স্টেটস-এর শীর্ষ সম্মেলনে ভারতের বিবৃতি প্রদান করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে টানা তৃতীয় মেয়াদে পুনঃনির্বাচনের জন্য তাদের শুভেচ্ছা জানানোর জন্য উপস্থিত নেতাদের ধন্যবাদ," জয়শঙ্কর এক্স-এ পোস্ট করা হয়েছে।

https://x.com/DrSJaishankar/status/1808795073548529788

"একবিংশ শতাব্দী হল প্রযুক্তির শতাব্দী। আমাদের প্রযুক্তিকে সৃজনশীল করে তুলতে হবে এবং আমাদের সমাজের কল্যাণ ও অগ্রগতিতে এটি প্রয়োগ করতে হবে। কৃত্রিম বুদ্ধিমত্তার উপর একটি জাতীয় কৌশল প্রণয়ন এবং একটি এআই মিশন চালু করার জন্য ভারত অন্যতম। আমাদের 'সকলের জন্য এআই'-এর প্রতিশ্রুতিও এআই সহযোগিতার একটি রোডম্যাপে এসসিও কাঠামোর মধ্যে কাজ করার ক্ষেত্রে প্রতিফলিত হয়," তিনি মন্তব্য করেন।প্রধানমন্ত্রী মোদি সংযোগ বিকাশের প্রয়োজনীয়তার কথা বলেছেন, পাশাপাশি জোর দিয়েছিলেন যে "সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার" সম্মানও অপরিহার্য।

"অর্থনৈতিক উন্নয়নের জন্য দৃঢ় সংযোগ প্রয়োজন। এটি আমাদের সমাজের মধ্যে সহযোগিতা ও বিশ্বাসের পথও প্রশস্ত করতে পারে। সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধা কানেক্টিভিটি এবং অবকাঠামো প্রকল্পের জন্য অপরিহার্য। একইভাবে অ-বৈষম্যহীন বাণিজ্য অধিকার এবং ট্রানজিট ব্যবস্থাও। SCO-এর প্রয়োজন। এই দিকগুলিকে গুরুত্ব সহকারে বিবেচনা করার জন্য, "তিনি বলেছিলেন।

এটি ছিল পাকিস্তান, চীন এবং তাদের চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি)-এর উপর একটি গোপন আক্রমণ -- চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই)-এর ৫০ বিলিয়ন মার্কিন ডলারের পাকিস্তানি উপাদান।3,000 কিলোমিটার চীনা অবকাঠামো নেটওয়ার্ক প্রকল্পটি পাকিস্তানে নির্মাণাধীন রয়েছে এবং এর লক্ষ্য পাকিস্তানের গোয়াদর এবং করাচি বন্দরগুলিকে স্থলপথে চীনের জিনজিয়াং উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলের সাথে সংযুক্ত করা।

পাকিস্তান-অধিকৃত জম্মু ও কাশ্মীরের (PoJK) বিভিন্ন অংশের মধ্য দিয়ে যাওয়া করিডোর নিয়ে ভারত একাধিকবার তার আপত্তি তুলেছে।

আরও, এসসিও শীর্ষ সম্মেলনে তার বক্তব্যে, প্রধানমন্ত্রী মোদি ভারত ও মধ্য এশিয়ার মধ্যে গভীর সভ্যতাগত সম্পর্কের কথা স্মরণ করেন এবং বলেছিলেন যে নয়াদিল্লি এই অঞ্চলের স্বার্থ এবং আকাঙ্ক্ষাকে অগ্রাধিকার দিয়েছে।জন-কেন্দ্রিক সহযোগিতার উপর ভারতের ফোকাস তুলে ধরে, প্রধানমন্ত্রী মোদি গত বছর ভারতের রাষ্ট্রপতির অধীনে অনুষ্ঠিত এসসিও মিলেট ফুড ফেস্টিভ্যাল, এসসিও ফিল্ম ফেস্টিভ্যাল এবং শেয়ার্ড বৌদ্ধ ঐতিহ্যের আন্তর্জাতিক সম্মেলনের মতো ইভেন্টগুলির দিকে ইঙ্গিত করেছিলেন।

"ভারত এই অঞ্চলের মানুষের সাথে গভীর সভ্যতাগত সম্পর্ক ভাগ করে নেয়। SCO-তে মধ্য এশিয়ার কেন্দ্রীয়তাকে স্বীকৃতি দিয়ে আমরা তাদের স্বার্থ এবং আকাঙ্ক্ষাকে অগ্রাধিকার দিয়েছি। এটি তাদের সাথে বৃহত্তর বিনিময়, প্রকল্প এবং কার্যকলাপে প্রতিফলিত হয়," PM মোদি বলেন।

"আমাদের জন্য SCO-তে সহযোগিতা জনগণকেন্দ্রিক হয়েছে। ভারত তার সভাপতিত্বকালে SCO Millet Food Festival, SCO Film Festival, SCO সুরজকুন্ড ক্রাফট মেলা, SCO থিঙ্ক-ট্যাঙ্কস সম্মেলন, এবং যৌথ বৌদ্ধ ঐতিহ্যের আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করবে। স্বাভাবিকভাবেই অন্যদের অনুরূপ প্রচেষ্টাকে সমর্থন করে,” তিনি যোগ করেন।2024 সালে 10 তম আন্তর্জাতিক যোগ দিবস সহ এসসিও সচিবালয়ের নয়াদিল্লি হলে বেশ কয়েকটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল বলেও প্রধানমন্ত্রী মোদি প্রশংসা করেছিলেন।

'বসুধৈব কুটুম্বকম' নীতির প্রতি ভারতের ফোকাস পুনর্ব্যক্ত করে, তিনি কাজাখস্তানকে SCO শীর্ষ সম্মেলন সফলভাবে আয়োজন করার জন্য অভিনন্দন জানান এবং পরের বছর শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য চীনকে শুভেচ্ছা জানান।

"আমি আন্ডারলাইন করতে চাই যে SCO আমাদেরকে জনগণকে একত্রিত করতে, সহযোগিতা করার, বৃদ্ধি পেতে এবং একসাথে সমৃদ্ধির জন্য একটি অনন্য প্ল্যাটফর্ম প্রদান করে, বাসুধৈব কুটুম্বকমের সহস্রাব্দ পুরানো নীতি অনুশীলন করে, যার অর্থ 'বিশ্ব একটি পরিবার'৷ আমাদের অবশ্যই এই অনুভূতিগুলিকে ক্রমাগত অনুবাদ করতে হবে৷ আমরা আজ যে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেব তা ব্যবহারিক সহযোগিতাকে স্বাগত জানাই,” বলেছেন প্রধানমন্ত্রী মোদী।"আমি SCO শীর্ষ সম্মেলন সফলভাবে আয়োজন করার জন্য কাজাখ পক্ষকে অভিনন্দন জানিয়ে শেষ করছি এবং এসসিওর পরবর্তী সভাপতিত্বের জন্য চীনকে আমাদের শুভেচ্ছা জানাচ্ছি," তিনি উপসংহারে বলেছিলেন।

প্রধানমন্ত্রী মোদি জোর দিয়েছিলেন যে সন্ত্রাসবাদ, যদি নিয়ন্ত্রণ না করা হয় তবে তা আঞ্চলিক এবং বিশ্ব শান্তির জন্য বড় হুমকি হয়ে উঠতে পারে। তিনি জোর দিয়েছিলেন যে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদের একটি নিষ্পত্তিমূলক প্রতিক্রিয়া প্রয়োজন, এবং সন্ত্রাসবাদে অর্থায়ন এবং নিয়োগ দৃঢ়ভাবে মোকাবেলা করতে হবে।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্ব সম্প্রদায়কে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, "এটি করার সময়, এসসিও-এর মূল লক্ষ্যগুলির মধ্যে একটি, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে স্বাভাবিকভাবেই অগ্রাধিকার দেওয়া উচিত। আমাদের অনেকেরই নিজস্ব অভিজ্ঞতা রয়েছে, প্রায়শই এর বাইরে উদ্ভূত হয়। আমাদের সীমানা পরিষ্কার করা যাক যে, এটি আঞ্চলিক এবং বৈশ্বিক শান্তির জন্য একটি বড় হুমকি হয়ে উঠতে পারে বা প্রকাশ করাকে সমর্থন করা যায় না।""আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই সেই দেশগুলিকে বিচ্ছিন্ন করতে হবে এবং উন্মুক্ত করতে হবে যারা সন্ত্রাসীদের আশ্রয় দেয়, নিরাপদ আশ্রয় দেয় এবং সন্ত্রাসবাদকে প্রশ্রয় দেয়। আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদের একটি নিষ্পত্তিমূলক প্রতিক্রিয়া প্রয়োজন এবং সন্ত্রাসবাদে অর্থায়ন এবং নিয়োগ দৃঢ়ভাবে মোকাবেলা করতে হবে। মৌলবাদের বিস্তার রোধে আমাদের সক্রিয় পদক্ষেপও নেওয়া উচিত। আমাদের যুবকদের মধ্যে এই বিষয়ে গত বছর ভারতের প্রেসিডেন্সির সময় জারি করা যৌথ বিবৃতি আমাদের ভাগ করে নেওয়ার প্রতিশ্রুতিকে নির্দেশ করে।

জয়শঙ্কর SCO কাউন্সিল অফ হেডস অফ স্টেটের (SCO সামিট) 24 তম বৈঠকে কাজাখস্তানে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

রাশিয়া, চীন, কিরগিজ প্রজাতন্ত্র, কাজাখস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তানের রাষ্ট্রপতিদের দ্বারা 2001 সালে সাংহাইতে একটি শীর্ষ সম্মেলনে SCO প্রতিষ্ঠিত হয়েছিল। ভারত ও পাকিস্তান 2017 সালে ব্লকে যোগ দেয়।