আবুধাবি [UAE], স্বাস্থ্য বিভাগ - আবুধাবি (DoH) Illumina-এর সাথে একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে, DNA সিকোয়েন্সিং এবং অ্যারে-ভিত্তিক প্রযুক্তিতে নির্ভুলতা মেডিসিন এবং ক্লিনিকাল জিনোমিক্স গবেষণাকে এগিয়ে নিতে বিশ্বব্যাপী নেতা।

এই অংশীদারিত্বের লক্ষ্য স্থানীয় এবং আন্তর্জাতিকভাবে ক্লিনিকাল অনুশীলন এবং অনুবাদমূলক গবেষণায় জিনোমিক্সকে একীভূত করার জন্য প্রয়োজনীয় দক্ষতা, অবকাঠামো এবং দক্ষ কর্মীবাহিনীর বিকাশ করা।

মার্কিন যুক্তরাষ্ট্রে BIO 2024 আন্তর্জাতিক কনভেনশন চলাকালীন, DoH-এর চেয়ারম্যান মনসুর ইব্রাহিম আল মনসুরি এবং ইলুমিনার প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাকব থাইসেনের উপস্থিতিতে এই সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।

এতে স্বাক্ষর করেন ড. আসমা ইব্রাহিম আল মান্নাই, ডিওএইচ-এর রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টারের নির্বাহী পরিচালক এবং ইলুমিনার চিফ টেকনোলজি অফিসার স্টিভ বার্নার্ড।

DoH-এর নেতৃত্বে, আল মানসুরির নেতৃত্বে একটি হাই-প্রোফাইল আবুধাবি প্রতিনিধিদল 29 মে থেকে 5 জুন পর্যন্ত এমিরেটের অংশীদারিত্বের সুযোগগুলি প্রদর্শন করতে এবং গবেষণা ও উন্নয়ন (R&D), উৎপাদন ও উদ্ভাবনে নেতৃস্থানীয় সংস্থাগুলির সাথে সহযোগিতার অন্বেষণ করতে মার্কিন যুক্তরাষ্ট্র সফর করে।

জিনোমিক্সে মানবতার ভবিষ্যত স্বাস্থ্য পরিবর্তন করার সম্ভাবনা রয়েছে। রোগের পূর্বাভাস থেকে ডায়াগনস্টিকস, ওষুধ আবিষ্কার থেকে ব্যক্তিগতকৃত চিকিৎসা পর্যন্ত, জিনোমিক্সকে বৈশ্বিক ভালোর জন্য একটি বিপ্লবী শক্তি হিসাবে বাড়াবাড়ি করা যায় না।

আবুধাবির জিনোমিক ডেটার সম্পদকে কাজে লাগিয়ে, DoH এবং Illumina উদীয়মান জিনোমিক অ্যাপ্লিকেশনের উপর দৃষ্টি নিবদ্ধ করে জিনোমিক্স এবং নির্ভুল ওষুধে উদ্ভাবনকে ত্বরান্বিত করতে চায়। এর মধ্যে রয়েছে জিনোম এবং মাল্টি-ওমিক্সের উন্নত বিশ্লেষণ এবং ব্যাখ্যা যা নির্ভুল ওষুধের জন্য নতুন যুগান্তকারী ডায়াগনস্টিকসের বিকাশকে উন্নীত করতে এবং স্থানীয়ভাবে এবং বিশ্বব্যাপী রোগীদের উপকার করে।

ডঃ আল মান্নাই বলেছেন যে জিনোমিক্স গবেষণা, উন্নয়ন, এবং এর অন্তর্দৃষ্টি এবং চিকিত্সার ব্যবহারিক প্রয়োগ আবুধাবিকে একটি বিশ্বব্যাপী জীবন বিজ্ঞান কেন্দ্র হিসাবে প্রতিষ্ঠা করার জন্য DoH কৌশলের কেন্দ্রীয় স্তম্ভ।

"ইলুমিনার সাথে এই নতুন অংশীদারিত্বের মাধ্যমে, আমরা একজন ব্যক্তির জেনেটিক মেকআপের জন্য তৈরি ব্যক্তিগতকৃত, ভবিষ্যদ্বাণীমূলক এবং প্রতিরোধমূলক প্রোগ্রামগুলিতে অগ্রগতি প্রদান করতে চাই৷ এটি শুধুমাত্র সীমাহীন সহযোগিতার মাধ্যমে, একটি সাধারণ লক্ষ্যের অন্বেষণে, আমরা সত্যিকার অর্থে অনুবাদমূলক গবেষণা প্রদান করতে পারি৷ এবং আমাদের কর্মীবাহিনীকে এমন সরঞ্জাম দিয়ে উন্নত করুন যা বিশ্বব্যাপী জনস্বাস্থ্যকে ভবিষ্যত প্রমাণ করবে এবং সকলের জন্য একটি স্বাস্থ্যকর ভবিষ্যত সক্ষম করবে,” তিনি যোগ করেন।

বার্নার্ড, পরিবর্তে, বলেন, "আজ স্বাক্ষরিত এমওইউ সর্বশেষ সিকোয়েন্সিং প্রযুক্তি, উন্নত জিনোমিক বিশ্লেষণ সমাধান এবং কর্মী প্রশিক্ষণ উদ্যোগের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের জিনোমিক উদ্ভাবনকে ত্বরান্বিত করার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য মাইলফলক।"