নয়াদিল্লি, স্নাতক হতে চলেছে এমন একজন মেডিকেল ছাত্র কি শুধুমাত্র একটি প্রাইভেট মেডিকেল কলেজে পড়াশোনা করার কারণে এক বছরের সরকারি গ্রামীণ পরিষেবা থেকে অব্যাহতি চাইতে পারে?

এই পোজারটি বিচারপতি পিএস নরসিমা এবং সঞ্জয় করোলের সুপ্রিম কোর্টের অবকাশকালীন বেঞ্চ থেকে এসেছে যা কর্ণাটকের একটি বিবেচিত বিশ্ববিদ্যালয়ের প্রাইভেট আসন থেকে স্নাতক হওয়া পাঁচজন এমবিবিএস ছাত্রের দায়ের করা আবেদনের শুনানি করছিল।

আবেদনকারীরা কর্ণাটক সরকারের কমিশনারেট, হেলথ অ্যান্ড ফ্যামিলি ওয়েলফেয়ার সার্ভিসেসের কাছে একটি নির্দেশনা চেয়েছে, যাতে বাধ্যতামূলক গ্রামীণ পরিষেবার শপথ না করে তাদের প্রয়োজনীয় এন আপত্তি শংসাপত্র (এনওসি) জারি করা যায়।

সুপ্রিম কোর্ট, যেটি কর্ণাটক সরকার এবং অন্যদের আবেদনে তাদের প্রতিক্রিয়া জানতে নোটিশ জারি করেছে, পর্যবেক্ষণ করেছে, "আপনি একটি বেসরকারী প্রতিষ্ঠানে গিয়ে পড়াশোনা করার কারণেই গ্রামীণ এলাকায় কাজ করার থেকে আপনার ছাড় আছে?"

অ্যাডভোকেট মীনাক্ষী কালরার মাধ্যমে দায়ের করা আবেদনটি কর্ণাটক মেডিকেল কাউন্সিলের কাছে আবেদনকারীদের স্থায়ী নিবন্ধন গ্রহণ করার জন্য একটি নির্দেশনাও চেয়েছে।

"আপনি ভারতের উপরে এবং নিচে হাঁটছেন এবং বিভিন্ন গ্রামীণ এলাকায় কাজ করছেন। এটি করার মতো সুন্দর জিনিস," বেঞ্চ পর্যবেক্ষণ করেছে, যে ছাত্ররা বেসরকারি প্রতিষ্ঠানে পড়াশোনা করে তাদের কি জাতীয় বিল্ডিংয়ে অবদান রাখার কোনো বাধ্যবাধকতা নেই।

আবেদনকারীরা বলেছেন যে কর্ণাটক সরকার প্রার্থীদের সম্পূর্ণ মেডিকেল কোর্স আইন, 201 দ্বারা কর্ণাটক বাধ্যতামূলক পরিষেবা প্রশিক্ষণ প্রণয়ন করেছে এবং পরবর্তীতে প্রার্থী সম্পূর্ণ মেডিকেল কোর্স বিধি, 2015 দ্বারা কর্ণাটক বাধ্যতামূলক পরিষেবা প্রশিক্ষণ প্রণয়ন করেছে।

আবেদনে বলা হয়েছে যে আইন এবং বিধিগুলির সম্মিলিত প্রভাব, "অবশ্যই যে কখনও এমবিবিএস স্নাতক, প্রত্যেক স্নাতকোত্তর (ডিপ্লোমা বা ডিগ্রি) এবং প্রতিটি সুপার স্পেশাল প্রার্থী যারা সরকারি বিশ্ববিদ্যালয়ে বা সরকারী বিশ্ববিদ্যালয়ে তাদের পড়াশোনার কোর্স অনুসরণ করেছেন। একটি প্রাইভেট/ডিমড ইউনিভার্সিটিতে আসন, কর্ণাটক মেডিকা কাউন্সিলের সাথে স্থায়ী নিবন্ধনের জন্য যোগ্য হওয়ার আগে এক বছরের বাধ্যতামূলক পাবলিক গ্রামীণ পরিষেবা প্রদানের বাধ্যতামূলক বাধ্যবাধকতা পূরণ করতে হবে"।

কমিশনারেট দ্বারা জারি করা 28 জুলাই, 2023 সালের একটি বিজ্ঞপ্তির উল্লেখ করে, তম আবেদনে বলা হয়েছে যে এতে প্রাইভেট/ডিম বিশ্ববিদ্যালয়ে প্রাইভেট আসনগুলিতে নথিভুক্ত প্রার্থীদের অন্তর্ভুক্ত রয়েছে।

"প্রার্থীরা প্রাইভেট/ডিমড ইউনিভার্সিটিগুলিতে প্রাইভেট সিটে নথিভুক্ত, উল্লেখযোগ্যভাবে উচ্চ খরচে তাদের অধ্যয়নের কোর্সের মধ্য দিয়ে, ভারতের সংবিধানের 14 অনুচ্ছেদের (আইনের জন্য সমতা) আইনশাস্ত্র অনুসারে একটি বুদ্ধিমত্তাগত পার্থক্য গঠন করে," পিলিটি বলেছে, যোগ করে, ফলস্বরূপ, বাধ্যতামূলক পরিষেবার প্রয়োজনীয়তার অধীনস্থ হয় না।