ব্রিস্টল, আমরা সকলেই অনুভব করতে চাই যে আমরা আছি। মনোবৈজ্ঞানিকরা দীর্ঘকাল ধরে এটি জানেন, অন্তর্গত হওয়াকে একটি মৌলিক মানবিক প্রয়োজন হিসাবে বর্ণনা করেছেন যা আমাদের জীবনে অর্থবহ করে তোলে।

ঐতিহ্যগতভাবে, এই প্রয়োজন পরিবার এবং সম্প্রদায় নেটওয়ার্ক দ্বারা পূরণ করা হয়. কিন্তু একটি সমাজ আরও ব্যক্তিকেন্দ্রিক হয়ে ওঠে, অনেক লোক তাদের সম্প্রদায় এবং পরিবার থেকে দূরে চলে যায়, কর্মক্ষেত্রটি অর্থ, সংযোগ এবং বন্ধুত্বের ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ উত্স হয়ে ওঠে।

অনেক নিয়োগকর্তাই নিজের সম্পর্কের মূল্য জানেন, গর্ব করে যে তাদের সংগঠন আমি একটি পরিবার পছন্দ করি – এমন একটি জায়গা যেখানে সবাই স্বাগত জানায় এবং একে অপরের যত্ন নেয় কিন্তু বাস্তবে, শুধু নিয়োগ করাই আপনার নিজের বলে মনে করার জন্য যথেষ্ট নয়। সম্পৃক্ততা গৃহীত এবং অন্তর্ভুক্ত অনুভূতি সম্পর্কে। এর অর্থ হতে পারে আপনার সহকর্মী এবং ম্যানেজার দ্বারা "দেখা" অনুভূতি এবং আপনার কাজ পুরস্কৃত এবং সম্মানিত বলে স্বীকৃত।বেশিরভাগ লোক অর্থপূর্ণ কাজ করতে চায় এবং অন্যদের সাথে সংযুক্ত হওয়া এবং অনুভব করা এর অংশ। কাজের অর্থ হতে পারে চাকরি থেকেই – এমন কিছু করা যা আমাদের উদ্দেশ্যের সাথে সামঞ্জস্য করে – বা কর্মক্ষেত্রে লোকেরা যে সম্পর্ক এবং ভূমিকা তৈরি করে তা থেকে। এমন একজনকে বিবেচনা করুন যার (তাদের সহকর্মীদের সমর্থন দেওয়ার আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক অবস্থান। সংযোগের এই অনুভূতি কাজটিকে আরও অর্থপূর্ণ করে তুলতে পারে।

ব্যবসার জন্যও ভাল। বাদ দেওয়া এবং একাকীত্ব বোধ মানুষকে বিচ্ছিন্ন করতে পারে, নেতিবাচকভাবে তাদের কাজের কর্মক্ষমতা প্রভাবিত করে। সমীক্ষায় দেখা গেছে যে 50 শতাংশেরও বেশি লোক যারা তাদের চাকরি ছেড়েছে তারা বাজির সন্ধানে তা করেছে, অল্পবয়সী কর্মীদের ছেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

অন্তর্গত না হওয়া থেকে আসা বর্জন শারীরিক আঘাতের মতো বেদনাদায়ক হতে পারে এবং বিচ্ছিন্ন বোধ করা স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আমি বিপরীতে, যখন কর্মচারীরা মনে করেন যে তারা তাদের অন্তর্গত, তখন তারা বেশি সুখী এবং কম একাকীত্বের ফলে অধিক উৎপাদনশীলতা, কম অসুস্থ দিন এবং উচ্চ লাভের দিকে পরিচালিত হয়।একজন সাইকোথেরাপিস্ট হিসাবে আমার ভূমিকায়, আমি অগণিত লোকের সাথে কাজ করি যারা প্রত্যক্ষ বা পরোক্ষ বৈষম্য এবং বর্জনের কারণে কর্মক্ষেত্রে অসমর্থিত এবং একা ফি নেন। সহজাত প্রতিক্রিয়া একটি অন্তর্গত গৃহীত হতে কঠোর পরিশ্রম করা হতে পারে - কিন্তু এটি বার্নআউট হতে পারে, অনুমোদন পাওয়ার চেষ্টা করে যা কখনও আসে না।

মহামারীটি আমরা কীভাবে চিন্তা করি এবং কাজের সাথে জড়িত থাকি তা পরিবর্তন করেছে। কিছু ব্যবসায়িক মনে করতে পারে যে লোকেদের অফিসে ফিরিয়ে আনাই হল সংযোগ গড়ে তোলার এবং স্বত্ত্ব বজায় রাখার উত্তর। কিন্তু সত্য হল এই ধরনের কর্ম একাই বিপরীত প্রভাব ফেলতে পারে।

মানুষ প্রত্যাহার করতে পারে এবং এই ধরনের স্থানগুলিতে কম সংযুক্ত হতে পারে। যারা বাড়ি থেকে কাজ করতে পছন্দ করেন তারা তাদের কর্মক্ষেত্রে অসমর্থিত বোধ করতে পারেন যদি তাদের অফিসে কাজ দেওয়ার জন্য আসতে হয় তারা ঘরে বসে বেশি উত্পাদনশীল না হলে সমানভাবে করতে পারে।অন্যদিকে, কিছু লোকের জন্য, অফিসে থাকা একটি অনুভূতি এবং সংযোগ প্রদান করে যা বাড়ি থেকে কাজ করার সময় অনুপস্থিত হতে পারে। আদর্শভাবে উভয়ের মধ্যে একটি ভারসাম্য সক্ষম করা লোকেদের উভয় স্থানের সুবিধা থেকে উপকৃত হতে এবং এমনভাবে কাজ করতে দেয় যা উত্পাদনশীলতা এবং সংযোগ সর্বাধিক করে। তবে নিয়োগকর্তারা কীভাবে ভারসাম্য ঠিক রাখতে পারেন তা বের করতে কিছুটা সময় লাগতে পারে।

স্বত্ত্ব খোঁজা

কর্মক্ষেত্রগুলি আরও বৈচিত্র্যময় হয়ে ওঠার কারণে সম্পর্ক বিবেচনা করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ৷ কর্মক্ষেত্রে বৈষম্য প্রান্তিক গোষ্ঠীর অভিজ্ঞ হওয়ার সম্ভাবনা বেশি, এবং এটি অন্তর্গত হওয়ার ক্ষেত্রে একটি প্রধান বাধা।যেসব প্রতিষ্ঠানের কর্মীরা আরও বৈচিত্র্যময়, বিশেষ করে সিনিয়র নেতৃত্বের অবস্থানে, তাদের নিজেদের মধ্যে বোধ করার সম্ভাবনা বেশি থাকে। বৈচিত্র্য আমি বৃহত্তর উত্পাদনশীলতা এবং লাভের সাথে সম্পর্কিত। কিন্তু সংস্থাগুলি বৈচিত্র্যের বন্টন বিবেচনা করে। যদিও অন্তর্ভুক্তির বিশাল বিবৃতি মা নতুন কর্মীদের আকর্ষণ করে, সিনিয়র নেতৃত্বের দল যদি প্রধানত সাদা মধ্যবিত্ত হয়, তবে এই বিবৃতিগুলির তেমন অর্থ নেই।

বৈচিত্র্যের জন্য কার্যকরভাবে আত্মীয়তা তৈরি করার জন্য, এটিকে মনস্তাত্ত্বিক নিরাপত্তার সাথে হাতে-কলমে যেতে হবে। এর মানে হল যে সবাই - শুধু যারা সংখ্যাগরিষ্ঠ বা নেতাদের সাথে বৈশিষ্ট্যগুলি ভাগ করে না - তারা অনুভব করে যে তাদের একটি কণ্ঠস্বর আছে এবং তাদের কথা শোনা যাচ্ছে৷ এমন একটি কর্মক্ষেত্র যেখানে লোকেরা উদ্বেগ প্রকাশ করতে নার্ভাস বোধ করে ভুল করার জন্য চিন্তিত, বা মনে করে যে সেখানে স্বচ্ছতার অভাব রয়েছে যা মানসিক নিরাপত্তার অভাব রয়েছে।

যখন লোকেরা তাদের প্রামাণিক নিজেকে কাজে আনতে অক্ষম বোধ করে, তখন তারা আপনাকে বিভিন্ন পরিচয় বা কোড পরিবর্তন করতে পারে - তাদের ভাষা সামঞ্জস্য করে - আরও "গ্রহণযোগ্য" এবং উপযুক্ত হয়ে ওঠে না। কর্মক্ষেত্র, কিন্তু আমি ক্লান্তি এবং বার্নআউট হতে পারে.লোকেরা তাদের সত্যতা প্রকাশ করতে পারে এমন উপায় তৈরি করা – উদাহরণস্বরূপ, কর্মচারী সংস্থান গোষ্ঠী যেমন মহিলা কর্মীদের নেটওয়ার্কের মাধ্যমে – কর্মক্ষেত্রে একই রকম অভিজ্ঞতা আছে এমন অন্যদের সাথে ভাগ করার জন্য একটি নিরাপদ স্থান তৈরি করতে পারে। যারা স্ব-নিযুক্ত বা বেশিরভাগই বাড়ি থেকে কাজ করেন, তাদের জন্য বিচ্ছিন্নতা মোকাবেলা করার জন্য অনলাইন গ্রুপ বা স্থানীয় সহকর্মী স্থানগুলি খুঁজে বের করার কথা বিবেচনা করুন যা কর্মক্ষেত্রের সম্প্রদায়ের সামাজিক সুবিধাগুলিকে প্রতিফলিত করে।

কর্মচারীরা বৃহত্তর দলের সাথে আরও বেশি সংযুক্ত বোধ করে যখন তাদের প্রচেষ্টা স্বীকৃত হয় এবং পুরস্কৃত হয়। কিন্তু এটি বেতন বৃদ্ধি বা পদোন্নতির মাধ্যমে হতে হবে না – এমনকি একজন ম্যানেজারের একটি ইমেলও একজনের আত্মীয়তার বোধকে বাড়িয়ে তুলতে পারে, সহকর্মীদের থেকে আমরা যে কাজের জন্য আরও বেশি স্বীকৃতি এবং প্রশংসা করি, ততই ইতিবাচক সুবিধা।

প্রত্যেকেরই কর্মক্ষেত্র ছেড়ে যাওয়ার সুযোগ নেই যা তাদের অনিরাপদ বা অসন্তুষ্ট বোধ করে। আপনি যদি এই অবস্থানে থাকেন, তাহলে আপনি কাজের বাইরে সংযোগ খুঁজে বের করা এবং লোকেদের সাথে পুনঃসংযোগ এবং ক্রিয়াকলাপ যা আপনাকে অর্থ ও আনন্দ নিয়ে আসে তা কমিয়ে আনতে পারেন। (কথোপকথোন)জিএসপি