ওভারি, সুসজ্জিত চুল অনেক কালো আফ্রিকান মহিলাদের জন্য সৌন্দর্যের প্রতীক। প্রাকৃতিক চুলের জন্য বিশেষ যত্ন এবং মনোযোগ প্রয়োজন, যদিও, যা সময়সাপেক্ষ হতে পারে। উইগ (মানুষ বা কৃত্রিম চুল), ওয়েভ-অন এবং অন্যান্য কৃত্রিম চুলের এক্সটেনশন মহিলাদের তাদের প্রাকৃতিক চুলের বিকল্প প্রস্তাব করে।

নাইজেরিয়ায়, এই বিকল্পগুলি তরুণ এবং বৃদ্ধ উভয়ই মহিলাদের কাছে খুব জনপ্রিয়। সিন্থেটিক হেয়ার ভ্যালু চেইন মিলিয়ন ডলার মূল্যের একটি বড় ব্যবসা এবং এটি স্থানীয় এবং বিদেশী উভয় শিল্প দ্বারা পরিচালিত হয়। হেয়ারড্রেসিং সেলুনগুলি উন্নতি লাভ করে, মহিলাদের জন্য স্টাইলিং এবং গ্রুমিং পরিষেবা প্রদান করে।

কিন্তু আমরা দেখেছি যে সিন্থেটিক চুলে দূষিত পদার্থ লুকিয়ে আছে। মনুষ্যসৃষ্ট ফাইবারগুলিকে মানুষের চুলের মতো দেখতে এবং অনুভব করতে বিভিন্ন রাসায়নিক প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। কিছু পণ্য তৈরিতে ব্যবহৃত কাঁচামাল বিষাক্ত। এবং চুলের পণ্যগুলি মূলত প্লাস্টিক থেকে তৈরি করা হয় যা বায়োডিগ্রেডেবল নয়, যা পরিবেশের জন্য ক্ষতিকর।নাইজেরিয়ায় আমাদের গবেষণায়, আমরা 10টি সিন্থেটিক চুলের ব্র্যান্ডের তদন্ত করেছি যা সাধারণত মহিলারা পরিধান করে। কিছু নাইজেরিয়ায়, অন্যরা চীন, ঘানা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি হয়েছিল। আমরা দেখেছি যে তাদের সকলেই বিভিন্ন মাত্রার দূষক যেমন সিলভার, ক্যাডমিয়াম, ক্রোমিয়াম, নিকেল, ভ্যানাডিয়াম এবং সীসা সহ বেশ কিছু কীটনাশক যা মানব স্বাস্থ্যের জন্য বিপজ্জনক।

সিন্থেটিক চুল সাধারণত মাথার ত্বকের কাছাকাছি পরা হয়। যে মহিলারা এটি পরেন তাদের সম্ভাব্য ক্ষতি সম্পর্কে সচেতন হওয়া উচিত।

নিয়ন্ত্রকদের নিশ্চিত করা উচিত যে সিন্থেটিক চুলের নির্মাতারা প্লাস্টিক-ভিত্তিক সিন্থেটিক পণ্য ব্যবহার করা বন্ধ করে এবং পরিবর্তে প্রাকৃতিক উদ্ভিদ ফাইবার এবং প্রোটিন মিশ্রণ ব্যবহার করে। এই চুলের ফাইবারগুলি বায়োডেগ্রেডেবল এবং ক্ষতিকারক রাসায়নিক থেকে মুক্ত।আমাদের অধ্যয়ন

আমরা দক্ষিণ-পূর্ব আবিয়া রাজ্যের আবা-এর আরিয়ারিয়া ইন্টারন্যাশনাল মার্কেট থেকে বিভিন্ন রঙের (ক্যাথরিন, আই ক্যান্ডি, গোল্ড, ক্যালিপসো, এলভিএইচ, ড্যাজলার, মিনি বব, নেক্টার, ডায়ানা এবং এক্স-প্রেশন) 10টি জনপ্রিয় কৃত্রিম চুলের ব্র্যান্ড কিনেছি।

নমুনাগুলি পরীক্ষাগারে বিশ্লেষণ করা হয়েছিল।আমরা সিন্থেটিক চুলে ভারী ধাতুর (যেমন ক্যাডমিয়াম, জিঙ্ক, সীসা, ক্রোমিয়াম, ম্যাঙ্গানিজ, লোহা, পারদ, তামা এবং নিকেল) উপস্থিতি নির্ধারণ করতে জল এবং বর্জ্য জল পরীক্ষার জন্য মার্কিন মানক পদ্ধতি ব্যবহার করেছি৷

আমরা উল্লেখযোগ্য পরিমাণে ভারী ধাতু খুঁজে পেয়েছি। তাদের মধ্যে একটি, সীসা, পলিভিনাইল ক্লোরাইড (পিভিসি) স্থিতিশীল করতে ব্যবহৃত হয় যা সিন্থেটিক চুল তৈরি করে। সীসা যৌগগুলি (যেমন মৌলিক সীসা কার্বনেট, সীসা স্টিয়ারেট এবং সীসা থ্যালেট) তাপ, আলো বা পরিধানকে পিভিসি ভেঙে যাওয়া থেকে বাধা দেয় এবং আকারে গঠন করা সহজ করে।

তবে সীসা মানুষের জন্য বিপজ্জনক। এটি কোষের ঝিল্লি, ডিএনএ এবং অ্যান্টিঅক্সিডেন্ট প্রতিরক্ষা ব্যবস্থাকে প্রভাবিত করে। সীসা শিশুর মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের স্বাভাবিক বিকাশেও হস্তক্ষেপ করে।পলিমারকে স্থিতিশীল করতে যে ধাতুগুলি ব্যবহার করা হয় সেগুলি এতে আবদ্ধ নয়। তারা সময়ের সাথে সাথে বা আলোর সংস্পর্শে এলে বেরিয়ে যেতে পারে। সুতরাং, যখন মহিলারা কৃত্রিম চুল পরেন, তাদের মাথায় সংযুক্তি, ওয়েভ-অন বা পরচুলা, তাদের মাথায় বা নকল চোখের দোররা হিসাবে, তারা সীসা এবং অন্যান্য ভারী ধাতুর সংস্পর্শে আসার ঝুঁকি রাখে। প্লাস্টিক থেকে তৈরি সমস্ত সিন্থেটিক চুলের ব্র্যান্ডের ক্ষেত্রে এটি।

মানুষের মধ্যে, ভারী ধাতুর সংস্পর্শে বিভিন্ন জৈবিক ঝুঁকি যেমন কিডনি, লিভার, ফুসফুস, প্রজনন ব্যবস্থা এবং স্নায়ুতন্ত্রের ক্ষতির সাথে যুক্ত। এটি ক্যান্সার, ত্বকের জ্বালা, হাঁপানি এবং কার্ডিওভাসকুলার রোগের সাথেও যুক্ত হয়েছে।

আমরা আরও দেখতে পেয়েছি যে সিন্থেটিক চুলের নমুনাগুলি 11টি রাসায়নিক যৌগ দ্বারা দূষিত ছিল যা কীটনাশক। চুলে পাওয়া এই রাসায়নিকের মাত্রা অনুমোদিত সীমা ছাড়িয়ে গেছে, যা তাদের স্বাস্থ্যের জন্য বিপজ্জনক করে তুলেছে।যেহেতু তারা উল্লেখযোগ্য পরিমাণে উপস্থিত ছিল, আমরা সন্দেহ করি যে তারা প্রস্তুতকারকদের দ্বারা সংরক্ষণকারী হিসাবে ব্যবহৃত হয়েছিল।

আমরা অধ্যয়ন করা চুলের নমুনায় উচ্চ মাত্রার নাইট্রেটও পেয়েছি। সিন্থেটিক চুলের উপর পূর্ববর্তী গবেষণায় এটি রিপোর্ট করা হয়নি। উচ্চ মাত্রার নাইট্রেটের সংস্পর্শে ক্যান্সার, থাইরয়েড গ্রন্থির বৃদ্ধি এবং মেথেমোগ্লোবিনেমিয়া (একটি রক্তের ব্যাধি) এর মতো রোগ হতে পারে।

কেন এই ব্যাপারসিন্থেটিক চুলে আমরা যে বিষাক্ত রাসায়নিকগুলি পেয়েছি তার এক্সপোজার গুরুতর স্বাস্থ্যের পরিণতি হতে পারে। গুরুত্বপূর্ণ অঙ্গগুলির ক্ষতি ছাড়াও, তারা বন্ধ্যাত্ব, জন্মগত ত্রুটি, হাঁপানি, ব্রঙ্কাইটিস এবং ক্যান্সারের কারণ হতে পারে। এগুলি অন্যান্যদের মধ্যে মনোযোগের ঘাটতি হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার, এন্ডোক্রাইন সিস্টেমের ব্যাঘাত এবং শ্বাসযন্ত্রের রোগের দিকে পরিচালিত করে।

যারা সিন্থেটিক চুল পরেন তাদের এই ঝুঁকিগুলি বিবেচনা করা উচিত, বিশেষত রাসায়নিক পদার্থ এবং ভারী ধাতুগুলি এমনকি নিম্ন স্তরে ক্ষতিকারক হতে পারে।

যেহেতু নাইজেরিয়ার লাগোসে বড় কৃত্রিম চুল প্রস্তুতকারক রয়েছে, তাই জাতীয় খাদ্য ও ওষুধ প্রশাসন ও নিয়ন্ত্রণ সংস্থার ক্রমাগত পর্যালোচনা করা উচিত এবং এই পণ্যগুলি তৈরিতে ব্যবহৃত রাসায়নিক উপাদানগুলির নিরাপত্তার মূল্যায়ন করা উচিত।সিন্থেটিক চুল নির্মাতাদের অন্যান্য বিকল্প আছে। তারা প্লাস্টিকের ফাইবারের পরিবর্তে হাইপারলনের মতো উচ্চ মানের সিন্থেটিক ফাইবার ব্যবহার করতে পারে। তাদের এমন ফাইবার ব্যবহার করা উচিত যা পিভিসি এবং বিষাক্ত পদার্থ থেকে মুক্ত, এবং পরিবেশ বান্ধব জিনিসগুলি বেছে নেওয়া উচিত। (কথোপকথোন)

RUP