মুম্বাই, বহু-কোটি ধারাভি বস্তি পুনঃউন্নয়ন প্রকল্পে আদানি গোষ্ঠীকে কোনও জমি হস্তান্তর করা হবে না কিন্তু মহারাষ্ট্র সরকারের বিভাগগুলিতে, এবং আহমেদাবাদ-ভিত্তিক সমষ্টি, একটি প্রকল্প বিকাশকারী হিসাবে, বাড়িগুলি তৈরি করবে যা একই বিভাগগুলির কাছে হস্তান্তর করা হবে। এশিয়ার বৃহত্তম বস্তির বাসিন্দাদের জন্য বরাদ্দ, সূত্র জানিয়েছে।

সাংসদ বর্ষা গায়কওয়াডের করা জমি দখলের অভিযোগ অস্বীকার করে, প্রকল্পের ঘনিষ্ঠ সূত্রগুলি বলেছে যে জমিগুলি শুধুমাত্র রাজ্য সরকারের আবাসন বিভাগের ধারাভি পুনর্নির্মাণ প্রকল্প/বস্তি পুনর্বাসন কর্তৃপক্ষের (ডিআরপি/এসআরএ) কাছে হস্তান্তর করা হবে৷

আদানি গ্রুপ, যেটি উন্মুক্ত আন্তর্জাতিক বিডিংয়ে ধারাভি বস্তি পুনঃউন্নয়ন প্রকল্প জিতেছে, মহারাষ্ট্র সরকারের সাথে তার যৌথ উদ্যোগ কোম্পানি ধারাভি রিডেভেলপমেন্ট প্রজেক্ট প্রাইভেট লিমিটেড (ডিআরপিপিএল) এর মাধ্যমে টেনিমেন্ট - হাউজিং এবং কমার্শিয়াল নির্মাণ করবে, আবার সেগুলি ডিআরপি/এসআরএর কাছে হস্তান্তর করবে। সমীক্ষার ফলাফল অনুযায়ী বরাদ্দের জন্য মহারাষ্ট্র সরকার।প্রকল্পটি সম্পর্কে ভুল ধারণাগুলি দূর করার চেষ্টা করে, সূত্র জানায়, টেন্ডার অনুসারে, সরকার কর্তৃক নির্ধারিত হারে জমিটি ডিআরপি/এসআরএ-কে বরাদ্দ করা হয়। শুধু উন্নয়নের জন্য ডিআরপিপিএলকে চাহিদা অনুযায়ী সরকারকে অর্থ প্রদান করতে হবে।

যদিও ডিআরপিপিএল উন্নয়নের অধিকার পায়, রাজ্য সহায়তা চুক্তি, যা টেন্ডার নথির অংশ, স্পষ্টভাবে বলে যে রাজ্য সরকার তার নিজস্ব ডিআরপি/এসআরএ বিভাগকে জমি দেওয়ার মাধ্যমে প্রকল্পটিকে সমর্থন করবে।

রেলওয়ের জমি বরাদ্দের ইস্যুতে, যেখানে ধারাভির বাসিন্দাদের প্রথম সেটের জন্য প্রথম পুনর্বাসন ইউনিট তৈরি করা হবে, সূত্র জানায় যে এটি টেন্ডারিংয়ের আগেও ডিআরপি-কে বরাদ্দ করা হয়েছিল, যার জন্য ডিআরপিপিএল 170 শতাংশ প্রিমিয়াম দিয়েছে প্রচলিত রেডি রেকনার হার।ধারাভিকারদের ধারাভি থেকে বের করে দেওয়া হবে এবং জনসাধারণের মধ্যে উদ্বেগ তৈরি করার জন্য একটি নিছক কাল্পনিক এবং নিছক কল্পনা হিসাবে ধারাভিকারদের গৃহহীন করা হবে এমন অভিযোগকে অভিহিত করে, সূত্র বলেছে যে সরকারের 2022 আদেশে এমন শর্ত দেওয়া হয়েছে যে ধারাভির প্রতিটি টেনিমেন্ট হোল্ডার, যোগ্য বা অযোগ্য, একটি বাড়ি দেওয়া হবে।

DRP/SRA স্কিমের অধীনে কোন ধারাভিকারকে বাস্তুচ্যুত করা হবে না, তারা জোর দিয়েছিল।

1 জানুয়ারী, 2000 বা তার আগে বিদ্যমান টেনিমেন্টের ধারকগণ ইন-সিটু পুনর্বাসনের জন্য যোগ্য হবেন। জানুয়ারী 1, 2000 এবং 1 জানুয়ারী, 2011-এর মধ্যে যারা বিদ্যমান, তাদের PMAY-এর অধীনে ধারাভির বাইরে MMR-এর যে কোনও জায়গায় মাত্র 2.5 লক্ষ টাকায় বা ভাড়া আবাসনের মাধ্যমে বরাদ্দ করা হবে৷1 জানুয়ারী, 2011-এর পর থেকে কাট অফ ডেট পর্যন্ত (সরকার কর্তৃক ঘোষিত) টেনিমেন্টগুলি - ভাড়া-ক্রয়ের বিকল্প সহ রাজ্য সরকারের প্রস্তাবিত সাশ্রয়ী মূল্যের ভাড়া বাড়ির নীতির অধীনে বাড়িগুলি পাবে৷

ধারাভি পুনঃউন্নয়ন, তারা বলে, নিয়মিত এসআরএ স্কিমের তুলনায় একটি অনন্য বিধান, যেখানে শুধুমাত্র যোগ্য টেনিমেন্ট হোল্ডারদের 300 বর্গফুট পর্যন্ত একটি বাড়ি দেওয়া হয়েছিল।

ধারাভি পুনঃউন্নয়ন প্রকল্পের অধীনে, 350 বর্গফুট পরিমাপের একটি ফ্ল্যাট, মুম্বাইয়ের অন্যান্য এসআরএ স্কিমগুলির তুলনায় 17 শতাংশ বেশি, বরাদ্দ করা হবে।ধারাভি রিডেভেলপমেন্ট টেন্ডার ধারাভির অনানুষ্ঠানিক বসতি স্থাপনকারীদের প্রতি দৃষ্টিভঙ্গির দিক থেকে সবচেয়ে প্রগতিশীল এক, সূত্র জানায়, এটি সম্পূর্ণরূপে জন-সমর্থক, যার মধ্যে রয়েছে বিনামূল্যে এবং অত্যন্ত ছাড়যুক্ত আবাসন, স্ট্যাম্প শুল্ক এবং সম্পত্তি কর ছাড়, 10- বছরের বিনামূল্যে রক্ষণাবেক্ষণ এবং আবাসিক প্রাঙ্গনে একটি 10 ​​শতাংশ বাণিজ্যিক এলাকা সম্ভাব্য হাউজিং সোসাইটিগুলিকে টেকসই রাজস্ব স্ট্রিম প্রদানের পাশাপাশি প্রদান করা হচ্ছে।

ব্যবসার যোগ্য টেনিমেন্টের জন্য, সরকারী স্কিম একটি উপযুক্ত বিনা খরচে ব্যবসার জায়গার ব্যবস্থা করে এবং একটি পাঁচ বছরের রাষ্ট্রীয় জিএসটি ছাড় দেওয়া হয়, যার ফলে তাদের লাভজনকতা বৃদ্ধি পাবে, তাদের আনুষ্ঠানিক অর্থনীতিতে প্রবেশ করাবে, তাদের আরও বেশি করে তুলবে। প্রতিযোগিতামূলক এবং তাদের বহুগুণ বৃদ্ধির সুযোগ অফার করে, তারা উল্লেখ করেছে।

ডেলিভারেবলের উপর, দরপত্রে কঠোর সময়সীমা রাখা হয়েছে, এবং যেকোনো লঙ্ঘন জরিমানা আকর্ষণ করবে।কুরলা মাদার ডেয়ারির জমি বরাদ্দের অভিযোগে, সূত্র জানিয়েছে যে জমিটি আদানি বা ডিআরপিপিএল নয়, ডিআরপিকে দেওয়া হচ্ছে। মহারাষ্ট্র ভূমি রাজস্ব (সরকারি জমির নিষ্পত্তি) বিধিমালা, 1971-এর অধীনে প্রক্রিয়াটি প্রাসঙ্গিক সরকারী রেজোলিউশন (জিআর) জারি করার আগে যথাযথভাবে অনুসরণ করা হয়েছিল।

সূত্রগুলি বলেছে যে এই প্রকল্পের চারপাশে নির্বাচনী লাভের জন্য একটি জাল আখ্যান ছড়িয়ে দেওয়া হচ্ছে, যা সফল হলে, ধারাভির জনগণকে দরিদ্র জীবনযাপনে দরিদ্র বা মৌলিক সুযোগ-সুবিধার সামান্য অ্যাক্সেসের মধ্যে রাখবে।

ধারাভি পুনঃউন্নয়ন প্রকল্প হল একটি প্রথম ধরনের উদ্যোগ যা এলাকাটিকে একটি বিশ্বমানের শহরে রূপান্তরিত করতে চায়, একটি টেকসই এবং সমৃদ্ধ আশপাশ তৈরি করে এবং এর কালজয়ী সারাংশ সংরক্ষণ করে৷প্রকল্পটি মানবকেন্দ্রিক পদ্ধতির মাধ্যমে ধারাভির এক মিলিয়নেরও বেশি বাসিন্দার জীবনযাত্রার মান উন্নত করতে চায়, সূত্র জানায়, টেকসই মাল্টি-মডেল পরিবহন ব্যবস্থা এবং অত্যাধুনিক অবকাঠামো ব্যবহার করার জন্য বেশ কয়েকটি অতিরিক্ত উদ্যোগ একত্রিত করা হচ্ছে।

অতিরিক্তভাবে, ধারাভির যুবক এবং অন্যান্য মজুরি প্রার্থীদের জন্য বৃত্তিমূলক-ভিত্তিক দক্ষতার পরিকল্পনা করা হচ্ছে তাদের উপার্জনের সম্ভাবনা উন্নত করতে এবং তাদের চাকরির সুবিধা দিতে, যা তাদের আরও পরিবেশ-বান্ধব এবং সৌম্যের সুযোগ দেবে, তারা যোগ করেছে।