তার মধ্যপ্রদেশ সফরের দ্বিতীয় দিনে, রাষ্ট্রপতি শিবের পূজা করতে মহাকালেশ্বর মন্দিরে যাওয়ার কথা রয়েছে। তার সঙ্গে থাকবেন রাজ্যপাল মাঙ্গুভাই প্যাটেল এবং মুখ্যমন্ত্রী মোহন যাদব।

শ্রী মহাকালেশ্বর মন্দির পরিদর্শনের পর রাষ্ট্রপতি মুর্মু স্বচ্ছতা হি সেবা পাখওয়াদার অধীনে মন্দির প্রাঙ্গণে শ্রমদান করবেন। এছাড়াও তিনি শ্রী মহাকাল লোক পরিদর্শন করবেন এবং সেখানে কর্মরত কারিগরদের সাথে মতবিনিময় করবেন। তিনি স্বচ্ছতা মিত্রদের শংসাপত্র বিতরণ করবেন এবং সাফাই মিত্র সম্মেলনে ভাষণ দেবেন।

রাষ্ট্রপতি কার্যত ছয় লেনের মহাসড়কের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। 1,692 কোটি টাকা মূল্যের 46 কিলোমিটার দীর্ঘ সড়ক প্রকল্পটি রাজ্যের দুটি বড় শহরকে সংযুক্ত করেছে। ভিত্তিপ্রস্তর স্থাপনের পর তিনি দেবী অহিল্যা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দিতে ইন্দোরে ফিরে যাবেন।

ছয় লেনের সড়ক প্রকল্পটিও এমপি সরকারের সিংহস্থ মেলা 2028-এর প্রস্তুতির অংশ।

যেহেতু বিপুল সংখ্যক দর্শনার্থী ইন্দোর বিমানবন্দরে অবতরণ করবে এবং সিংহস্থ মেলার জন্য উজ্জয়িনে ড্রাইভ করবে, এই দুটি শহরের মধ্যে সড়ক যোগাযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। এর পাশাপাশি এমপি সরকার রেল যোগাযোগ জোরদারে কাজ করে যাচ্ছে।

গত সপ্তাহে একটি পর্যালোচনা সভায়, সিএম যাদব বলেছিলেন যে 'সিংহস্থ' উজ্জয়িন এবং ইন্দোর উভয় বিভাগের দায়িত্ব। উজ্জয়নের সিংহস্থে আসা বেশ কিছু ভক্তও ওমকারেশ্বরে যান। তাই এই দুই শহরের মধ্যে কানেক্টিভিটিকে অগ্রাধিকার দিয়ে সমাধান করতে হবে।

মাসব্যাপী সিংহস্থ (কুম্ভ) মেলা, মধ্যপ্রদেশের ধর্মীয় শহর উজ্জয়নে 12 বছরে একবার হিন্দুদের বৃহত্তম ধর্মসভা, প্রচুর সংখ্যক ভক্তদের সাক্ষী হবে।

বুধবার ইন্দোরে তার প্রথম দিনের সফরে, রাষ্ট্রপতি মৃগনয়ানি এম্পোরিয়ামে উপজাতীয় শিল্পীদের সাথে দেখা করেন এবং তাদের ঐতিহ্যগত শিল্প ফর্মগুলি চালিয়ে যাওয়ার জন্য তাদের কাছে আবেদন করেন।

রাষ্ট্রপতি প্রাচীন সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করেন।



পিডি/ডিপিবি