আজমান [ইউএই], আজমান পরিসংখ্যান কেন্দ্র দ্বারা জারি করা 2023 সালের জন্য আজমানের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রাথমিক অনুমান, আমিরাতের শক্তিশালী অর্থনৈতিক কর্মক্ষমতা এবং ইতিবাচক বৃদ্ধির হার প্রকাশ করে।

আমিরাত বর্তমান মূল্যে AED36 বিলিয়ন ছাড়িয়ে একটি GDP অর্জন করেছে, আগের বছরের AED33.9 বিলিয়নের তুলনায়, যা 6.25 শতাংশ বৃদ্ধির হার প্রতিফলিত করে।

স্থির মূল্যে, GDP 4.7 শতাংশ বৃদ্ধির হার সহ 2022 সালে AED30.5 বিলিয়নের তুলনায় আনুমানিক AED32 বিলিয়নে পৌঁছেছে।

এই প্রসঙ্গে, আজমান পরিসংখ্যান কেন্দ্রের নির্বাহী পরিচালক হাজার সাঈদ আল-হুবাইশি বলেছেন যে 2023 সালের জন্য আজমানের আমিরাতের মোট দেশজ উৎপাদনের প্রাথমিক অনুমান অর্থনৈতিক কর্মক্ষমতার একটি উল্লেখযোগ্য উন্নতি দেখায় এবং প্রচেষ্টার উন্নতি প্রদর্শন করে। টেকসই উন্নয়ন প্রচার।

তিনি আরও বলেন যে এই প্রবৃদ্ধি আমিরাতের অর্থনৈতিক চ্যালেঞ্জ কাটিয়ে ওঠার এবং স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তার অবস্থান উন্নত করার ক্ষমতা নিশ্চিত করেছে।

ফলাফলগুলি ইঙ্গিত দেয় যে উত্পাদন শিল্প, পাইকারি ও খুচরা বাণিজ্য, যানবাহন মেরামত এবং নির্মাণ খাতগুলিকে অগ্রাধিকার দেওয়া হয়েছে অর্থনৈতিক লোকোমোটিভের নেতৃত্ব দেওয়ার এবং 2023 সালের জন্য আমিরাতে আজমানে বর্তমান মূল্যে জিডিপিতে অবদান রাখার জন্য। উত্পাদন শিল্প প্রতি 18.80 অবদান রেখেছে জিডিপিতে শতাংশ, তারপরে পাইকারি ও খুচরা বাণিজ্য এবং যানবাহন মেরামত 18.04 শতাংশ, যেখানে নির্মাণ কার্যকলাপ 16.42 শতাংশ অবদান রাখে।

এই ক্রিয়াকলাপগুলি প্রকৃত জিডিপিতেও উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছিল, উত্পাদন খাত জিডিপির 18.9 শতাংশ, যেখানে পাইকারি এবং খুচরা বাণিজ্য এবং যানবাহন মেরামতের অবদান 18.31 শতাংশ এবং নির্মাণ কার্যক্রম জিডিপিতে 17.36 শতাংশ অবদান রেখেছিল।