লন্ডন, ইউকে-এর সদর দফতরের ফার্মাসিউটিক্যাল জায়ান্ট AstraZeneca (AZ) স্বীকার করেছে যে "খুব বিরল ক্ষেত্রে" এর COVID ভ্যাকসিন রক্তের জমাট সম্পর্কিত সাইড এফেক্টের কারণ হতে পারে তবে কারণের লিঙ্কটি অজানা, আদালতের কাগজপত্রে ইউকে মিডিয়ার উদ্ধৃতি অনুসারে।

'দ্য ডেইলি টেলিগ্রাফ' রিপোর্ট করেছে যে 51 জন দাবিদারের দ্বারা আনা একটি গ্রুপ অ্যাকশনের জন্য ফেব্রুয়ারিতে লন্ডনের হাইকোর্টে জমা দেওয়া একটি আইনি নথিতে, A স্বীকার করেছে যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাথে তৈরি করা ভ্যাকসিনটি COVID-19 থেকে রক্ষা করার জন্য থ্রম্বোসিস হতে পারে। থ্রম্বোসাইটোপেনিয়া সিন্ড্রোম (টিটিএস) এবং "খুব বিরল ক্ষেত্রে"। AZ Vaxzevria ভ্যাকসিন, এছাড়াও Seru Institute of India (SII) দ্বারা নির্মিত, ভারতে Covishield নামে পরিচিত ছিল।

“এটা স্বীকার করা হয় যে AZ ভ্যাকসিন, খুব বিরল ক্ষেত্রে, TTS ঘটাতে পারে। ম কার্যকারণ প্রক্রিয়া জানা যায় না। অধিকন্তু, TTS th AZ ভ্যাকসিনের (বা যেকোনো ভ্যাকসিন) অনুপস্থিতিতেও ঘটতে পারে। যে কোনো স্বতন্ত্র ক্ষেত্রে কার্যকারণ বিশেষজ্ঞ প্রমাণের জন্য একটি ম্যাট হবে, "সংবাদপত্রটি আইনী নথিটি উল্লেখ করে বলেছে।

দাবিদারদের পক্ষে কাজ করা আইনজীবীরা বলেছেন যে তারা বা তাদের প্রিয়জন, যারা AZ ভ্যাকসিন পেয়েছেন TTS - একটি বিরল সিন্ড্রোম যা থ্রম্বোসিস বা রক্ত ​​জমাট বাঁধা এবং থ্রম্বোসাইটোপেনিয়া বা প্লেটলেটের অপ্রতুলতা দ্বারা চিহ্নিত।

TTS-এর পরিণতিগুলি স্ট্রোক মস্তিষ্কের ক্ষতি, হার্ট অ্যাটাক, পালমোনারি এমবোলিজম এবং অঙ্গচ্ছেদ সহ সম্ভাব্য জীবন-হুমকি। গ্রুপ অ্যাকশনে 5 জন দাবিদারের প্রতিনিধিত্ব করছে আইন সংস্থা Leigh Day for ক্ষয়ক্ষতির জন্য UK's Consumer Protection Act 1987-এর ধারা 2-এর অধীনে AstraZeneca UK Ltd-এর বিরুদ্ধে ভ্যাকসিনের ফলে স্থির আঘাতের ক্ষেত্রে 12 জনের পক্ষে কাজ করছে। প্রিয়জন যিনি মারা গেছেন।

"গ্রুপের মধ্যে থাকা সকলেরই মৃত্যু শংসাপত্র বা চিকিৎসা প্রমাণ রয়েছে যে ভ্যাকসিনের কারণে মৃত্যু এবং আহত হয়েছে," লে ডে-এর অংশীদার সারা মুর বলেছেন।

“এস্ট্রাজেনেকা আনুষ্ঠানিকভাবে স্বীকার করতে এক বছর সময় নিয়েছে যে তাদের ভ্যাকসিন এই ক্ষতির কারণ হয়েছে, যখন এটি 2021 সালের শেষের দিকে ক্লিনিকাল সম্প্রদায়ের দ্বারা ব্যাপকভাবে গৃহীত একটি সত্য ছিল। আমাদের ক্লায়েন্টদের জীবনে ভ্যাকসিনটি যে বিধ্বংসী প্রভাব ফেলেছে তার সাথে গুরুত্বের সাথে জড়িত হওয়ার চেয়ে কৌশলগত গেম খেলতে এবং আইনি ফি চালাতে বেশি আগ্রহী,” তিনি বলেছিলেন।

এটি দাবিকারীদের ক্ষেত্রে যে AZ ভ্যাকসিনের নিরাপত্তা নিরাপত্তার স্তরের নিচে নেমে গেছে যা ব্যক্তিরা সাধারণত প্রত্যাশা করার অধিকারী ছিল। AZ দৃঢ়ভাবে দাবি অস্বীকার করেছে.

“আমাদের সহানুভূতি এমন যে কারও প্রতি যায় যারা প্রিয়জনদের হারিয়েছেন বা স্বাস্থ্য সমস্যার কথা জানিয়েছেন। রোগীর নিরাপত্তা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার, এবং ভ্যাকসিন সহ সমস্ত ওষুধের নিরাপদ ব্যবহার নিশ্চিত করার জন্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছে স্পষ্ট এবং কঠোর মান রয়েছে,” AstraZeneca একটি বিবৃতিতে বলেছে।

"ক্লিনিকাল ট্রায়াল এবং বাস্তব-বিশ্বের তথ্যে প্রমাণের মূল অংশ থেকে, অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড ভ্যাকসিন ক্রমাগত একটি গ্রহণযোগ্য সুরক্ষা প্রোফাইল রয়েছে এবং সারা বিশ্বে নিয়ন্ত্রকরা ধারাবাহিকভাবে বলেছে যে টিকাদানের সুবিধাগুলি অত্যন্ত বিরল সম্ভাব্য সিডের ঝুঁকির চেয়ে বেশি। প্রভাব," এটা উল্লেখ করা হয়েছে.

ব্রিটিশ-সুইডিশ মাল্টিন্যাশনাল উল্লেখ করে যে ভ্যাকসিন সম্পর্কিত পণ্যের তথ্য এপ্রিল 2021-এ আপডেট করা হয়েছিল, যুক্তরাজ্যের নিয়ন্ত্রকের অনুমোদনের সাথে অন্তর্ভুক্ত করার জন্য "অস্ট্রাজেনেকা-অক্সফোর্ড ভ্যাকসিন সক্ষম হওয়ার সম্ভাবনা, আমি খুব বিরল ক্ষেত্রে, একটি ট্রিগার হতে পারে। জন্য” TTS, নির্দেশ করে যে আদালতের নথিগুলি নতুন কিছুর পরিবর্তে এই দিকটিকে উল্লেখ করে।

"এটি একেবারেই আতঙ্কজনক যে শুধুমাত্র এখন AstraZeneca তাদের COVID ভ্যাকসিন থেকে গুরুতর ক্ষতি স্বীকার করছে। নিশ্চিতভাবেই, তারা প্রথম থেকেই এটি জানত এবং তাই প্রথমে এটি একজন একক মানুষকে দেওয়া উচিত ছিল কিনা তা নিয়ে গুরুতর প্রশ্ন চিহ্ন ছিল, বলেছেন ব্রিটিশ ভারতীয় কার্ডিওলজিস্ট ডঃ অসীম মালহোত্রা, যিনি একজন ভোকা প্রচারক ছিলেন। ইস্যু উপর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ভ্যাকসিনটিকে "18 বছর বা তার বেশি বয়সী সকল ব্যক্তির জন্য নিরাপদ একটি কার্যকর" হিসাবে বর্ণনা করেছে, এর প্রতিকূল প্রভাবের সাথে আইনি পদক্ষেপকে "খুব বিরল" বলে প্ররোচিত করেছে।

যুক্তরাজ্যের দাবিদাররা দুটি মামলার বিষয়ে "দাবীর বিবরণ" পরিবেশন করেছে এবং AZ তার প্রতিরক্ষা বিবাদের দায় প্রদান করেছে। পক্ষগুলি অনুরোধ করেছে যে মামলাগুলি একসাথে পরিচালনা করা হয়, এবং লন্ডন হাইকোর্টে আমি বছরের শেষের দিকে একটি মামলা পরিচালনার শুনানি আশা করি৷

একটি মন্তব্যের জন্য SII যোগাযোগ করা হয়েছে.