নয়াদিল্লি, দ্য ল্যানসেট সাইকিয়াট্রি জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণা অনুসারে, প্রতি ছয়জনের মধ্যে একজন অ্যান্টিডিপ্রেসেন্টস গ্রহণকারী প্রত্যাহারের উপসর্গ অনুভব করবেন, যখন 35 জনের মধ্যে একজন বন্ধ করার পরে গুরুতর লক্ষণগুলি অনুভব করবেন।

গবেষকরা বলেছেন যে অধ্যয়নটি রোগীদের তাদের এন্টিডিপ্রেসেন্ট ওষুধ বন্ধ করার পরে প্রত্যাহারের লক্ষণগুলি অনুভব করার সম্ভাবনা সম্পর্কে নির্ভরযোগ্য অনুমান সরবরাহ করে, যা সাধারণত বিষণ্নতার চিকিত্সার জন্য ব্যবহৃত হয় তবে অবসেসিভ-কম্পালসিভ ডিসঅর্ডার (ওসিডি) এবং পোস্ট-ট্রমাটিক এর মতো অন্যান্য অবস্থার চিকিৎসায়ও সাহায্য করতে পারে। স্ট্রেস ডিসঅর্ডার ()।

গবেষকরা বলেছেন যে মাথা ঘোরা, মাথাব্যথা, বমি বমি ভাব এবং বিরক্তি সহ এই উপসর্গগুলি পাওয়ার ঝুঁকি 15 শতাংশ, যা এন্টিডিপ্রেসেন্ট ওষুধ বন্ধ করে দেয়।

"এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে অ্যান্টিডিপ্রেসেন্টস আসক্তির কারণে অ্যান্টিডিপ্রেশন বন্ধের লক্ষণগুলি নয়। সমস্ত রোগীদের অ্যান্টিডিপ্রেসেন্ট বন্ধ করার জন্য স্বাস্থ্যসেবা পেশাদারদের পরামর্শ, নিরীক্ষণ এবং সমর্থন করা একটি গুরুত্বপূর্ণ প্রয়োজন, " চ্যারিটি-এর সহ-প্রধান লেখক জোনাথন হেনসলার বলেছেন। ইউনিভার্সিটি মেডিজিন বার্লিন, জার্মানি।

যদিও পূর্ববর্তী গবেষণায় অনুমান করা হয়েছে যে অর্ধেকেরও বেশি রোগী বিচ্ছিন্নতার লক্ষণগুলি অনুভব করবেন - যার প্রায় অর্ধেক হবে গুরুতর, গবেষকরা বলেছেন যে এই পরিসংখ্যানগুলি পর্যবেক্ষণমূলক গবেষণার উপর ভিত্তি করে যা নির্ভরযোগ্যভাবে কারণ-এবং-প্রতিক্রিয়া লিঙ্কগুলি নির্ধারণ করতে পারে না।

যাইহোক, এই গবেষণা, প্রায় 80 টি ট্রায়াল এবং 20,000 এরও বেশি অংশগ্রহণকারীদের তথ্য বিশ্লেষণ করে, এটি নিশ্চিত করা উচিত যে লোকেদের মধ্যে প্রত্যাহারের লক্ষণগুলি আগের কিছু একক গবেষণা এবং পর্যালোচনার পরামর্শের মতো বেশি নয়, হেনসলার বলেছেন।

গবেষকরা বলেছেন যে একটি এন্টিডিপ্রেসেন্ট বন্ধ করার পরিকল্পনা রোগীদের এবং ডাক্তারদের সাথে যৌথভাবে করা উচিত এবং রোগীদের পর্যবেক্ষণ এবং সমর্থন করা উচিত, বিশেষত যারা গুরুতর লক্ষণগুলি বিকাশ করছে, কারণ তারা সম্পূর্ণরূপে যত্ন থেকে বিচ্ছিন্ন হওয়ার ঝুঁকিতে থাকতে পারে।

"যে সমস্ত রোগীরা অ্যান্টিডিপ্রেসেন্টের সাহায্যে সুস্থ হয়ে উঠেছেন, ডাক্তার এবং রোগীদের সিদ্ধান্ত হতে পারে সেগুলি সময়মতো নেওয়া বন্ধ করে দেওয়া। তাই, রোগীরা থামলে কী ঘটতে পারে সে সম্পর্কে ডাক্তার এবং রোগী উভয়েরই একটি সঠিক, প্রমাণ-ভিত্তিক ছবি থাকা গুরুত্বপূর্ণ। এন্টিডিপ্রেসেন্ট গ্রহণ করা," হেনসলার বলেছেন।

যদিও তাদের গবেষণা অধ্যয়নের মধ্যে পার্থক্য খুঁজে পায়নি যেগুলি অ্যান্টিডিপ্রেসেন্টের টেপারিং প্রয়োগ করে এবং হঠাৎ ওষুধ বন্ধ করে দেওয়া অধ্যয়নের মধ্যে, লেখকরা ভবিষ্যতে গবেষণার আহ্বান জানিয়েছিলেন, কারণ তারা এই বিষয়ে দৃঢ় সিদ্ধান্তে আসতে পারেনি।