ভিয়েনা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার চারজন নেতৃস্থানীয় অস্ট্রিয়ান ইন্ডোলজিস্ট এবং ভারতীয় ইতিহাস ও চিন্তাধারার পণ্ডিতদের সাথে দেখা করেছেন এবং ভারতবিদ্যা এবং ভারতীয় ইতিহাস, দর্শন, শিল্প ও সংস্কৃতির দিকগুলির বিষয়ে মতামত বিনিময় করেছেন।

মোদি চ্যান্সেলর কার্ল নেহামারের আমন্ত্রণে অস্ট্রিয়ায় একটি আনুষ্ঠানিক দুদিনের সফর করেছেন, এটি 41 বছর পর ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম অস্ট্রিয়া সফর, যা দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের 75 তম বছর চিহ্নিত করে।

তিনি বৌদ্ধ দর্শনের পণ্ডিত এবং ভাষাবিদ ডঃ বির্গিট কেলনারের সাথে আলাপচারিতা করেন; আধুনিক দক্ষিণ এশিয়ার পণ্ডিত অধ্যাপক মার্টিন গেনজলে; ডঃ বোরাইন লারিওস, ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশীয় অধ্যয়নের অধ্যাপক এবং ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের ইন্ডোলজি বিভাগের প্রধান ডঃ করিন প্রিসেনডাঞ্জ।

"প্রধানমন্ত্রী মোদি ভারতবিদ্যা এবং ভারতীয় ইতিহাস, দর্শন, শিল্প ও সংস্কৃতির বিভিন্ন দিক নিয়ে পণ্ডিতদের সাথে মতবিনিময় করেছেন," নয়াদিল্লিতে বিদেশ মন্ত্রক এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

প্রধানমন্ত্রী অস্ট্রিয়ায় ইন্ডোলজির শিকড় এবং বুদ্ধিবৃত্তিক কৌতূহল এবং বৃত্তির উপর এর প্রভাব সম্পর্কেও খোঁজখবর নেন।

আলোচনার সময়, পণ্ডিতরা ভারতের সাথে তাদের একাডেমিক এবং গবেষণার ব্যস্ততার বিষয়েও কথা বলেছেন, প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

প্রধানমন্ত্রী মোদিও নোবেল বিজয়ী আন্তন জেইলিংগারের সাথে দেখা করেছেন, একজন বিখ্যাত অস্ট্রিয়ান পদার্থবিদ এবং সমসাময়িক সমাজে কোয়ান্টাম কম্পিউটিং এবং কোয়ান্টাম টেকের ভূমিকা এবং ভবিষ্যতের জন্য এটির প্রতিশ্রুতি নিয়ে মত বিনিময় করেছেন।

মোদি ভারতের জাতীয় কোয়ান্টাম মিশনে তার চিন্তাভাবনা শীর্ষস্থানীয় পদার্থবিজ্ঞানীর সাথে ভাগ করে নেন।

"নোবেল বিজয়ী অ্যান্টন জেইলিংগারের সাথে একটি চমৎকার বৈঠক হয়েছে। কোয়ান্টাম মেকানিক্সে তার কাজ পথভ্রষ্ট এবং গবেষক এবং উদ্ভাবকদের প্রজন্মকে গাইড করতে থাকবে," এক্স-এ একটি পোস্টে প্রধানমন্ত্রী বলেছেন।

"জ্ঞান এবং শেখার প্রতি তার আবেগ স্পষ্টভাবে দৃশ্যমান ছিল। আমি জাতীয় কোয়ান্টাম মিশনের মতো ভারতের প্রচেষ্টা এবং আমরা কীভাবে প্রযুক্তি এবং উদ্ভাবনের জন্য একটি ইকোসিস্টেমকে লালন করছি সে সম্পর্কে কথা বলেছি। একটি খুব স্পর্শকাতর বার্তা সহ তার বই পেয়ে আমিও আনন্দিত," তিনি বলেছেন

জিলিঙ্গার কোয়ান্টাম মেকানিক্সের কাজের জন্য পরিচিত এবং 2022 সালে পদার্থবিজ্ঞানের জন্য নোবেল পুরস্কারে ভূষিত হন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করার পর মঙ্গলবার রাতে মস্কো থেকে ভিয়েনায় পৌঁছেন মোদি।

তিনি অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামারের সাথেও আলোচনা করেছেন এবং ইউরোপের পাশাপাশি পশ্চিম এশিয়ার সাম্প্রতিক উন্নয়নের গভীর মূল্যায়ন বিনিময় করেছেন।

দুই নেতা আন্তর্জাতিক এবং আঞ্চলিক শান্তি ও সমৃদ্ধিতে অবদান রাখার জন্য ভারত ও অস্ট্রিয়ার মতো গণতান্ত্রিক দেশগুলির গুরুত্বের ওপর জোর দেন।