ইটানগর, অরুণাচল প্রদেশের আগের সরকারের তিনজন বর্তমান মন্ত্রী মুখ্যমন্ত্রী পেমা খান্ডুর নেতৃত্বে নতুন মন্ত্রী পরিষদে মন্ত্রিসভায় স্থান পেতে ব্যর্থ হয়েছেন৷

খান্ডু সহ তার ডেপুটি চৌনা মেইন এবং আরও 10 জন বৃহস্পতিবার শপথ নিয়েছেন।

তাওয়াংয়ের সীমান্ত জেলার মুক্তো কেন্দ্রের বিধায়ক খান্ডু, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি সভাপতি জে পি নাড্ডা, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং সিকিম প্রধানের উপস্থিতিতে রাজ্যপাল লেফটেন্যান্ট জেনারেল (অব.) কে টি পার্নায়েক শপথ নেন মন্ত্রী প্রেম সিং তামাং প্রমুখ।

এইবার মন্ত্রিসভায় যারা প্রত্যাখ্যান করেছেন তারা হলেন হোনচুন এনগান্ডাম, আলো লিবাং এবং নাকাপ নালো, যারা আগের সরকারে যথাক্রমে গ্রামীণ কাজ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং পর্যটন পোর্টফোলিও অধিষ্ঠিত ছিলেন।

শিক্ষামন্ত্রী তাবা তেদির যখন ইয়াচুলি আসনে এনসিপি-র গ্রিনহর্ন টোকো তাতুংয়ের কাছে নির্বাচনী লড়াইয়ে হেরে গেলেন, স্বরাষ্ট্রমন্ত্রী বামাং ফেলিক্স, শিল্পমন্ত্রী তুমকে বাগরা এবং পশুপালন ও পশু চিকিৎসা বিভাগের মন্ত্রী তাগে টাকি 19 এপ্রিলের বিধানসভা নির্বাচনে দলীয় টিকিট প্রত্যাখ্যান করেছিলেন।

বর্তমান মন্ত্রীদের মধ্যে, উপ-মুখ্যমন্ত্রী চৌনা মেইন, পিএইচই মন্ত্রী ওয়াংকি লোয়াং এবং পরিবেশ ও বনমন্ত্রী মামা নাতুংকে নতুন মন্ত্রী পরিষদে অন্তর্ভুক্ত করা হয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, বিগত সরকারের মন্ত্রীরা খারাপ পারফরম্যান্সের কারণে মন্ত্রিসভা বঞ্চিত হয়েছেন।

নতুন মন্ত্রী পরিষদে আটটি নতুন মুখ রয়েছে এবং ১০ বছরেরও বেশি সময় পর একজন নারী মন্ত্রী রয়েছেন।