নয়াদিল্লি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মঙ্গলবার সমবায় মন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন, তৃণমূল স্তরে কার্যকরভাবে নীতি বাস্তবায়নের মাধ্যমে সমবায় খাতকে শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়েছেন।

শাহ, গুজরাটের দুইবারের সাংসদ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ আস্থাভাজন, জুলাই 2021 থেকে নতুন সহযোগিতা মন্ত্রক প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে সহযোগিতার পোর্টফোলিও অধিষ্ঠিত করেছেন।

"আমরা গত মেয়াদে সমবায় খাতের উন্নয়নের ভিত্তি স্থাপন করেছি। আমরা আগামী পাঁচ বছরে নীতিগুলিকে স্থল স্তরে ছড়িয়ে দেওয়ার দিকে মনোনিবেশ করব," শাহ বলেছেন, এই খাতের বৃদ্ধির প্রতি তার প্রতিশ্রুতিকে জোর দিয়েছিলেন।

মন্ত্রক সমবায় খাতের জন্য 100 দিনের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন শুরু করতে প্রস্তুত, শাহ জানান।

মোদি সরকারের দ্বিতীয় মেয়াদে কেন্দ্রীয় সহযোগিতা মন্ত্রী হিসেবে, তিনি মাল্টি-স্টেট কো-অপারেটিভ সোসাইটি অ্যাক্টের সংশোধন, প্রাথমিক কৃষি ঋণ সমিতির (পিএসিএস) মডেল বাই-ল এবং প্রতিষ্ঠা সহ মূল নীতিগুলি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। রপ্তানি, বীজ এবং জৈব পণ্যের প্রচারের জন্য তিনটি বহু-রাষ্ট্রীয় সমবায়।

"আমরা নীতি-পর্যায়ের কাজ করেছি; ফোকাস হবে তৃণমূল পর্যায়ে নিয়ে যাওয়া," তিনি মন্ত্রণালয়ের অগ্রাধিকারগুলি তুলে ধরে যোগ করেন।

59 বছর বয়সী শাহ, যিনি গান্ধীনগর লোকসভা আসন থেকে নির্বাচিত হয়েছিলেন, তিনি তার সূক্ষ্ম পদ্ধতির জন্য পরিচিত।

তার কার্যকাল সক্রিয় সিদ্ধান্ত গ্রহণ এবং দেশের সমবায় আন্দোলনকে শক্তিশালী করার "সহকারে সমৃদ্ধি" (সমবায়ের মাধ্যমে সমৃদ্ধি) এর দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের প্রতিশ্রুতি দ্বারা চিহ্নিত করা হয়েছে।

প্রধানমন্ত্রী মোদীর পরে দেশের দ্বিতীয় প্রভাবশালী ব্যক্তিত্ব এবং জাফরান মতাদর্শের একজন নিবেদিত প্রবক্তা হিসাবে বিবেচিত, শাহ বিজেপির প্রধান কৌশলবিদ হিসাবে উঠে আসেন যখন পার্টির জোট 2014 সালে তার নেতৃত্বে দলের সাধারণ সম্পাদক হিসাবে উত্তর প্রদেশ থেকে 73 টি আসন লাভ করে। .

তার রাজনৈতিক বুদ্ধিমত্তা এবং কৌশলগত দক্ষতার জন্য স্বীকৃত, শাহ জাফরান পার্টির অভূতপূর্ব বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

সমবায় মন্ত্রী হিসাবে তাঁর নিয়োগের সাথে, তিনি সমবায় খাতের উন্নয়নকে চালিত করবেন, তাঁর সাংগঠনিক দক্ষতা এবং বিজেপির আদর্শিক নীতির প্রতি প্রতিশ্রুতি প্রয়োগ করবেন বলে আশা করা হচ্ছে।