ভোপাল, মধ্যপ্রদেশ সরকার সোমবার রাজ্য থেকে অভিবাসনের খবর অস্বীকার করেছে, জনগণের আয় বৃদ্ধির জন্য শ্রমিক খুঁজে পাওয়ার অসুবিধাকে দায়ী করে।

বিজেপি বিধায়ক রাজেশ কুমার শুক্লার এক প্রশ্নের জবাবে বাজেট অধিবেশনের প্রথম দিনে রাজ্য বিধানসভায় লিখিত জবাবে এই দাবি করা হয়েছে।

শুক্লা জিজ্ঞাসা করেছিলেন যে সরকার কি সচেতন ছিল যে, অভিবাসন এবং অন্যান্য কারণে, বুন্দেলখন্ড অঞ্চলে খামার শ্রমিকদের খুঁজে পাওয়া ক্রমশ কঠিন হয়ে উঠছে।

বিধায়ক কৃষি সরঞ্জাম সরবরাহ করার জন্য সরকারী স্কিমগুলির বিষয়ে তথ্য চেয়েছিলেন, উল্লেখ করেছেন যে কৃষকদের ইনপুট খরচ এবং উত্পাদন বৃদ্ধি পাবে যদি বিভিন্ন কৃষি কাজ যেমন আগাছা, কুড়াল, সেচ এবং ফসল কাটার মতো মানব শ্রমিক এবং যান্ত্রিক সরঞ্জাম উভয়ের মাধ্যমে করা হয়।

লিখিত উত্তরে, কৃষক কল্যাণ মন্ত্রী আইদাল সিং কানসানা বলেছেন, "বুন্দেলখণ্ড অঞ্চলে অভিবাসনের কোনও প্রমাণ নেই। তবে, মানুষের আয় বৃদ্ধির কারণে রাজ্য জুড়ে শ্রমিক পাওয়ার সমস্যা ধীরে ধীরে বাড়ছে। বিভাগ এই পরিস্থিতি মোকাবেলায় কৃষি যান্ত্রিকীকরণ প্রচার করছে।"

মন্ত্রী যোগ করেছেন যে বিভাগ দ্বারা কৃষি সরঞ্জাম বিতরণের ক্রমাগত প্রচার রাজ্যে মেশিন উত্পাদনকে শক্তিশালী করছে এবং নির্মাতাদের সংখ্যা বৃদ্ধি করছে।