জনসেনা পার্টির সভাপতি পবন কল্যাণ ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) নেতৃত্বাধীন সরকারের একমাত্র উপমুখ্যমন্ত্রী হবেন।

বুধবার ভোরে প্রকাশিত 24 জন মন্ত্রীর তালিকায় জনসেনা পার্টির তিনজন এবং ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একজন অন্তর্ভুক্ত রয়েছে। বাকিরা তেলেগু দেশম পার্টির (টিডিপি)।

মুখ্যমন্ত্রী মনোনীত চন্দ্রবাবু নাইডু মন্ত্রীদের তালিকা রাজ্যপাল এস আব্দুল নাজিরের কাছে পাঠিয়েছেন, যিনি বিজয়ওয়াড়ার গান্নাভারম বিমানবন্দরের কাছে কেসারপল্লী আইটি পার্কে অনুষ্ঠিতব্য একটি জনসাধারণের অনুষ্ঠানে তাকে এবং তার মন্ত্রী পরিষদকে শপথ পাঠ করাবেন।

মন্ত্রী পরিষদে চন্দ্রবাবু নাইডুর ছেলে এবং টিডিপির সাধারণ সম্পাদক নারা লোকেশ, টিডিপির অন্ধ্র প্রদেশ ইউনিটের সভাপতি কে. আতচানাইডু এবং জনসেনা পার্টির রাজনৈতিক বিষয়ক কমিটির চেয়ারম্যান নাদেন্দলা মনোহর অন্তর্ভুক্ত৷

সকাল 11:27 টায়, রাজ্যপাল 74 বছর বয়সী নাইডুকে অফিস এবং গোপনীয়তার শপথ পড়াবেন, যিনি সদ্য সমাপ্ত নির্বাচনে এনডিএ-কে তুমুল বিজয়ে নেতৃত্ব দিয়েছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা, অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী, এনডিএ জোটের নেতারা এবং কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীরা শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন।

মঙ্গলবার গভীর রাতে অমিত শাহ এবং জেপি নাড্ডার সাথে অমরাবতীতে তার বাসভবনে বৈঠকের পর নাইডু তার মন্ত্রী দল চূড়ান্ত করেছেন।

সত্য কুমার যাদব একমাত্র বিজেপি বিধায়ক যিনি মন্ত্রী হিসেবে শপথ নেবেন।

জনসেনা পার্টির তিন মন্ত্রী হলেন পবন কল্যাণ, নাদেন্দলা মনোহর এবং কান্দুলা দুর্গেশ।

নাইডুর মন্ত্রী দলে ১৭ জন নতুন মুখ রয়েছে। বাকিরা অতীতে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

টিডিপি প্রধান একটি পদ খালি রেখেছেন।

মন্ত্রী পরিষদে তিনজন নারী রয়েছেন।

সিনিয়র নেতা এন মোহাম্মদ ফারুকই একমাত্র মুসলিম মুখ।

মন্ত্রীদের তালিকায় আটজন অনগ্রসর শ্রেণীর, তিনজন তপশিলি জাতি এবং একজন তপশিলি উপজাতির অন্তর্ভুক্ত।

নাইডু কাম্মা ও কাপু সম্প্রদায়ের চারজন করে মন্ত্রীকে অন্তর্ভুক্ত করেছেন। রেড্ডি থেকে তিনজন এবং বৈশ্য সম্প্রদায়ের একজনও মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন।

নাইডু সামাজিক ও রাজনৈতিকভাবে শক্তিশালী কাম্ম সম্প্রদায়ের অন্তর্গত, পবন কল্যাণ কাপু সম্প্রদায় থেকে এসেছেন।

টিডিপি নেতৃত্বাধীন জোট গত মাসে অনুষ্ঠিত নির্বাচনে ব্যাপক ম্যান্ডেট নিয়ে ওয়াইএসআরসিপি থেকে ক্ষমতা কেড়ে নিয়েছে। এটি 175 সদস্যের বিধানসভায় 164টি আসন পেয়েছে।

টিডিপি একাই 135টি আসন জিতেছে এবং জনসেনা পার্টি 21টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। বিজেপি প্রতিদ্বন্দ্বিতা করে 10টি আসনের মধ্যে আটটি জিতেছে।

ওয়াইএসআরসিপি, যার পূর্ববর্তী বিধানসভায় 151 সদস্য ছিল, তা হ্রাস পেয়ে মাত্র 11 হয়েছে।