নয়াদিল্লি (ভারত), 11 জুলাই: বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির সাথে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র, বিশ্বের বৃহত্তম জনসংখ্যা রয়েছে৷ এই বৃদ্ধি অনেক বিলিয়নেয়ার উদ্যোক্তাদের নেতৃত্ব দিয়েছে। যাইহোক, মাত্র 11 থেকে 15 শতাংশ ভারতীয় উদ্যোক্তা খাতে কাজ করেন এবং এই উদ্যোক্তাদের মধ্যে মাত্র 5 থেকে 10 শতাংশ তাদের ব্যবসা বৃদ্ধিতে সফল হন।

অর্থনীতির উন্নতি করতে এবং উদ্যোক্তা খাতকে সমর্থন করার জন্য, উদ্যোক্তাদের উপর আরও ফোকাস করা গুরুত্বপূর্ণ। শিক্ষা, প্রযুক্তি, স্বাস্থ্যসেবা এবং অর্থের মতো ক্ষেত্রগুলিতে, ভারতীয় উদ্যোক্তারা ভারত এবং সারা বিশ্বে বড় পরিবর্তন এবং উল্লেখযোগ্য প্রভাব ফেলছে। Hello Entrepreneurs-এর এই সংকলনটি কিছু সবচেয়ে অনুপ্রেরণাদায়ী ভারতীয় উদ্যোক্তাদের তুলে ধরে যারা তাদের কঠোর পরিশ্রম এবং শ্রেষ্ঠত্বের প্রতি নিবেদনের মাধ্যমে ভবিষ্যতকে রূপ দিচ্ছে।

বিপিন সুলে বিশ্বকর্মা ইনস্টিটিউটস অ্যান্ড ইউনিভার্সিটি পুনের সিইওঅধ্যাপক (ড.) বিপিন সুলে, পুনেতে বিশ্বকর্মা গ্রুপের সিইও, 32 বছরেরও বেশি অভিজ্ঞতার সাথে ব্যবস্থাপনা এবং শিক্ষার একজন অভিজ্ঞ কৌশলবিদ। তিনি 5টি ক্যাম্পাস, 15+ ইনস্টিটিউট, 2200+ কর্মী এবং 22,000+ ছাত্রদের পরিচালনায় নেতৃত্ব দেন। ব্যবস্থাপনায় উন্নত ডিগ্রিধারী একজন কম্পিউটার প্রকৌশলী, অধ্যাপক (ড.) বিপিন সুলে একাধিক সার্টিফিকেশন ধারণ করেছেন এবং 50টিরও বেশি জাতীয় এবং 7টি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। তার উদ্ভাবনী পদ্ধতির জন্য বিখ্যাত, তিনি পেশাদার শিক্ষা এবং ভারতে NEP 2020 বাস্তবায়নে তার উল্লেখযোগ্য অবদানের জন্য স্বীকৃত।

সোনামিস্ত্রি_মেহেন্দির প্রতিষ্ঠাতা সোনা মিস্ত্রি

সোনা মিস্ত্রি একজন দক্ষ মেহেন্দি শিল্পী যিনি মেহেদি প্রয়োগের শিল্পকে নতুনভাবে সংজ্ঞায়িত করেছেন। সাত বছরেরও বেশি অভিজ্ঞতার সাথে, তিনি মেহেন্দীকে সাম্যের প্রতীক হিসেবে দেখেন এবং সামাজিক প্রভাব ফেলতে তার দক্ষতা ব্যবহার করেন। সোনা তার শিল্পকে সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের কাছে নিয়ে আসার জন্য এনজিওগুলির সাথে সহযোগিতা করে এবং পুরুষদের মেহেন্দি ঐতিহ্যে অংশ নিতে উত্সাহিত করার মাধ্যমে লিঙ্গগত স্টিরিওটাইপগুলি ভাঙার চেষ্টা করে৷ তার সমসাময়িক ডিজাইনের জন্য বিখ্যাত, তিনি অসংখ্য সেলিব্রিটিদের জন্য মেহেন্দি শিল্প তৈরি করেছেন এবং বুদাপেস্ট, পর্তুগাল, ইতালি, থাইল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং বালির মতো দেশে আন্তর্জাতিকভাবে তার পরিষেবা প্রদান করেছেন। একজন গতিশীল উদ্যোক্তা হিসেবে, সোনা তিনটি অতিরিক্ত স্টার্টআপ পরিচালনা করে, ব্যবসায়িক জগতে তার বহুমুখিতা এবং উদ্ভাবনী চেতনা প্রদর্শন করে।ধর্মীশ্রী জানি, জ্যোতিষী

300 বছরের পারিবারিক উত্তরাধিকার সহ 13 তম প্রজন্মের বৈদিক জ্যোতিষী ধার্মিকশ্রী জানি বিশ্বব্যাপী 99,000 ক্লায়েন্টদের সেবা করে। জ্যোতিষী ধর্মীশ্রী জ্যোতিষশাস্ত্র, মুখপাঠ, হস্তরেখাবিদ্যা এবং হিন্দু দর্শনে বিশেষজ্ঞ। জ্যোতিষী ধর্মীশ্রী কর্পোরেট জ্যোতিষশাস্ত্র, বাস্তু এবং সম্পর্কের সমাধানে পারদর্শী। জ্যোতিষী ধর্মশ্রী রাজনীতি, স্টক মার্কেট, ক্রিকেট এবং কারেন্ট অ্যাফেয়ার্সের ভবিষ্যদ্বাণীতেও বিশেষজ্ঞ। তার অন্তর্দৃষ্টি জীবনের বিভিন্ন দিক এবং ঘটনা সম্পর্কে মূল্যবান দূরদর্শিতা প্রদান করে। একজন উদ্যোক্তা হিসেবে, জ্যোতিষী ধর্মীশ্রী আধুনিক ব্যবসায়িক অনুশীলনের সাথে প্রাচীন জ্ঞানকে একত্রিত করেছেন, কৌশলগত পরিকল্পনা এবং বাজার সম্প্রসারণের জন্য কাস্টমাইজড জ্যোতিষ সংক্রান্ত সরঞ্জাম তৈরি করেছেন। ব্যবসায়িক বৃদ্ধি এবং আধ্যাত্মিক নির্দেশনার প্রতি জ্যোতিষী ধর্মশ্রীর সামগ্রিক দৃষ্টিভঙ্গি তাকে আন্তর্জাতিকভাবে একজন পরামর্শদাতা করে তোলে।

নিথিন কামাথ জিরোধার প্রতিষ্ঠাতানিথিন কামাথ 17 বছর বয়সে ব্যবসা শুরু করেন এবং পড়াশোনা করার সময় তার বাবার অ্যাকাউন্ট পরিচালনা করেন। তিনি কলেজ চলাকালীন 1997 থেকে 2004 সাল পর্যন্ত একজন স্ব-নিযুক্ত ব্যবসায়ী হয়ে ওঠেন, 2001-2002 সালে একটি ধাক্কা সত্ত্বেও বাজারের গতিবিদ্যা শিখেছিলেন যখন তিনি রুপি হারিয়েছিলেন। ৫ লাখ টাকা। কলেজের পর আর্থিক অনটনের কারণে রাতে কল সেন্টারে কাজ করতেন এবং দিনে ব্যবসা করতেন। পরে তিনি রিলায়েন্স মানির সাব-ব্রোকার হিসেবে 2006 সালে কামাথ অ্যান্ড অ্যাসোসিয়েটস শুরু করেন, পরামর্শমূলক পরিষেবা এবং মালিকানা ব্যবসার প্রস্তাব করেন। 2010 সালে, নিথিন এবং তার ভাই নিখিল ভারতের ব্রোকারেজ শিল্পে বিপ্লব আনার লক্ষ্যে জেরোধা প্রতিষ্ঠা করেন।

CarDekho এর প্রতিষ্ঠাতা অমিত জৈন

অমিত জৈন হলেন CarDekho-এর সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা, ভারতের অন্যতম শীর্ষস্থানীয় অনলাইন গাড়ি কেনার প্ল্যাটফর্ম৷ তার ভাই অনুরাগ জৈনের সাথে, তিনি 2008 সালে CarDekho চালু করেন। প্ল্যাটফর্মটি গাড়ি গবেষণা, অর্থায়ন, বীমা এবং রাস্তার পাশে সহায়তা সহ বিভিন্ন পরিষেবা প্রদান করে। অমিত দিল্লি কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রী ধারণ করেছেন, 2003 সালে সম্পন্ন করেছেন, এবং মর্যাদাপূর্ণ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (IIM) আহমেদাবাদ থেকে এমবিএ করেছেন, যা তিনি 2006 সালে অর্জন করেছিলেন। অমিত ম্যাককিন্সিতে একজন সিনিয়র সহযোগী হিসাবে তার পেশাদার যাত্রা শুরু করেছিলেন। এন্ড কোম্পানি, একটি গ্লোবাল ম্যানেজমেন্ট কনসালটিং ফার্ম। ম্যাককিনসে তার মেয়াদকালে, তিনি নিউইয়র্ক এবং ভারত উভয়েই কাজ করেন, স্বয়ংচালিত এবং উচ্চ-প্রযুক্তি খাতে ফোকাস করেন।প্রিয়াঙ্কা নিশার প্রতিষ্ঠাতা এবং এজেন্ট ওভারসিজ এডুকেশনের ব্যবস্থাপনা পরিচালক।

অ্যাজেন্ট ওভারসিজ এডুকেশন হল একটি নেতৃস্থানীয় অধ্যয়ন-বিদেশের শিক্ষা পরামর্শদাতা, যা উচ্চাকাঙ্ক্ষী শিক্ষার্থীদের বিদেশী অধ্যয়নের স্বপ্ন পূরণের দিকে পরিচালিত করার জন্য নিবেদিত।

প্রিয়াঙ্কা নিশার কোম্পানির প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক এবং নতুন কীর্তি অর্জনের জন্য এটিকে কৌশলে পরিচালনা করছেন। তিনি কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিং স্নাতক এবং হার্ভার্ড বিজনেস স্কুল থেকে এমবিএ। তিনি এর আগে নিউ ইয়র্ক ইউনিভার্সিটি স্টার্ন স্কুল অফ বিজনেসের ভর্তি কমিটির সাথে এবং অ্যাকসেঞ্চার এবং হেক্সাওয়ারের সাথে কাজ করেছেন।আনন্দ শুক্লা, সুভারতী মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজির অধ্যাপক

ডাঃ আনন্দ শুক্লা, MBBS, MD, PhD, DSc, DPHV (ICRI), FCLR (Apollo Hospital), একজন বিশিষ্ট চিকিৎসা পেশাদার এবং উদ্যোক্তা। সুভারতি মেডিকেল কলেজ, মিরাটের ফার্মাকোলজি এবং ফার্মাকোভিজিল্যান্সের অতিরিক্ত অধ্যাপক হিসাবে দায়িত্ব পালন করছেন, তিনি জরুরী ওষুধ, অনকোলজি এবং দীর্ঘায়ু গবেষণার একটি বিস্তৃত পটভূমি রয়েছে। ডাঃ শুক্লা ফার্মাকোভিজিল্যান্স, ন্যানো মেডিসিন এবং কমিউনিটি হেলথের ক্ষেত্রে তার অবদানের জন্য বিখ্যাত। একজন দক্ষ মেডিকেল সাংবাদিক এবং সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ, তিনি একজন মিলিয়নেয়ার বিশেষজ্ঞ প্রশিক্ষক এবং প্রেরণাদায়ক বক্তা হিসাবেও দক্ষতা অর্জন করেন, উদ্যোক্তা এবং বিজ্ঞানবিদ্যায় তার দক্ষতার সাথে পেশাদারদের অনুপ্রাণিত করেন।

কেবিকে গ্রুপের চেয়ারম্যান ও সিইও ভরথ কুমার কাক্কিরেনিডাঃ ভরথ কুমার কাক্কিরেনি, 34, কেবিকে গ্রুপের চেয়ারম্যান এবং সিইও, প্রযুক্তি, স্বাস্থ্যসেবা, মিডিয়া, রিয়েল এস্টেট, আতিথেয়তা এবং আরও অনেক কিছুর সাথে একটি বৈচিত্র্যময় সংগঠন। তার দূরদর্শী নেতৃত্ব এবং উদ্ভাবনের প্রতি অঙ্গীকারের জন্য বিখ্যাত, তিনি কেবিকে গ্রুপের সাফল্য এবং বিশ্বব্যাপী বিস্তারকে চালিত করেছেন। একজন নিবেদিতপ্রাণ জনহিতৈষী, ডাঃ কাক্কিরেনি সক্রিয়ভাবে বিনামূল্যে চিকিৎসা শিবির এবং শিক্ষামূলক সহায়তার মতো উদ্যোগের মাধ্যমে সম্প্রদায়ের কল্যাণে সহায়তা করেন, যা শিল্প ও সমাজে গভীর প্রভাব ফেলে।

আলাখ পান্ডে, ফিজিক্স ওয়াল্লার প্রতিষ্ঠাতা

আলাখ পান্ডে তার সফল YouTube চ্যানেল চালু করার আগে কোচিং ইনস্টিটিউটে তার কর্মজীবনের শিক্ষকতা শুরু করেন, যেটি তার EdTech কোম্পানি, ফিজিক্স ওয়ালাহ প্রাইভেট লিমিটেডের ভিত্তি স্থাপন করেছিল, যার সদর দফতর নয়ডা, দিল্লিতে। ইনস্টিটিউটটি প্রথম যখন প্রতিষ্ঠিত হয়, তখন প্রাথমিক মাসে এটি প্রায় দশ হাজার শিক্ষার্থীকে আকর্ষণ করেছিল।Physics Wallah দেশের 101তম ইউনিকর্ন স্টার্টআপ হয়ে উঠেছে। কোম্পানিটি ওয়েস্টব্রিজ ক্যাপিটাল এবং জিএসভি ভেঞ্চারস থেকে $100 মিলিয়ন তহবিল পেয়েছে, যার মূল্য $1.1 বিলিয়ন হয়েছে। আজকে, ফিজিক্স ওয়াল্লাহ ইউটিউবে 8 মিলিয়ন গ্রাহকদের একটি বড় ফলোয়ার রয়েছে। Byjus, Unacademy, এবং Vedantu এর মত অন্যান্য EdTech কোম্পানির বিপরীতে, যারা এখনও অর্থ হারাচ্ছে, Physics Wallah লাভজনক হতে পেরেছে। ইউটিউব চ্যানেল থেকে শুরু করে মাত্র কয়েক বছরে $1.1 বিলিয়ন মূল্যের ইউনিকর্ন স্টার্টআপ পর্যন্ত যাত্রা কোম্পানির জন্য একটি অসাধারণ অর্জন। ফিজিক্স ওয়াল্লার সাফল্যের একটি মূল কারণ হল উচ্চ মানের শিক্ষার সাথে সাশ্রয়ী মূল্যের ফি।

কুনাল শাহ, ক্রেডের প্রতিষ্ঠাতা

কুনাল শাহ একজন ভারতীয় উদ্যোক্তা যিনি একাধিক উদ্যোগ চালু করার জন্য পরিচিত। মুম্বাইয়ের নরসি মঞ্জি ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট স্টাডিজ থেকে ড্রপআউট, শাহ প্রাথমিকভাবে পাইসাব্যাক প্রতিষ্ঠা করেন, খুচরা বিক্রেতাদের জন্য একটি ক্যাশব্যাক এবং প্রচারমূলক ডিসকাউন্ট প্ল্যাটফর্ম। যাইহোক, তিনি আগস্ট 2010 সালে সন্দীপ ট্যান্ডনের সাথে ফ্রিচার্জের সহ-প্রতিষ্ঠা করতে PaisaBack বন্ধ করে দেন। ফ্রিচার্জ এপ্রিল 2015 সালে স্ন্যাপডিল দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল কিন্তু 2016 সালের অক্টোবরে তিনি চলে যাওয়া পর্যন্ত শাহের নেতৃত্বে স্বাধীনভাবে কাজ চালিয়ে যান। পরে, জুলাই 2017 এ, অ্যাক্সিস ব্যাঙ্ক অধিগ্রহণ করে। ফ্রিচার্জ। ফ্রিচার্জ থেকে বিদায় নেওয়ার দুই বছরের কিছু বেশি সময় পরে শাহের উদ্যোক্তা হিসেবে প্রত্যাবর্তন ঘটে।.