নয়াদিল্লি, দিল্লির জলমন্ত্রী অতীশি শুক্রবার হরিয়ানা থেকে শহরের জন্য আরও যমুনার জল ছাড়ার দাবিতে এখানে অনির্দিষ্টকালের অনশনে বসেছিলেন যখন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল তিহার জেল থেকে একটি বার্তায় আশা করেছিলেন যে তার তপস্যা সফল হবে।

সুনিতা কেজরিওয়াল, যিনি অতীশি তার অনশন শুরু করার সাথে সাথে AAP নেতাদের সাথে উপস্থিত ছিলেন, মুখ্যমন্ত্রীর বার্তাটি পড়েছিলেন যাতে তিনি টেলিভিশনে জলের ঘাটতিতে ভুগছেন এমন লোকদের দুর্দশা দেখে অত্যন্ত বেদনা প্রকাশ করেছিলেন।

আগের দিন, অতীশির সাথে সুনিতা কেজরিওয়াল এবং AAP নেতাদের সাথে, রাজ্যসভার সাংসদ সঞ্জয় সিং এবং দিল্লির মন্ত্রী সৌরভ ভরদ্বাজ সহ, ভোগালে তার 'জল সত্যাগ্রহ' চালু করার আগে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানাতে রাজঘাটে গিয়েছিলেন।

তাঁর বার্তায় মুখ্যমন্ত্রী বলেছিলেন, "তৃষ্ণার্তদের জল দেওয়া আমাদের সংস্কৃতি। দিল্লি প্রতিবেশী রাজ্যগুলি থেকে জল পায়। আমরা এত তীব্র গরমে প্রতিবেশী রাজ্যগুলির সমর্থন আশা করেছিলাম। কিন্তু, হরিয়ানা দিল্লির ভাগের জল কমিয়ে দিয়েছে।"

"দুই রাজ্যে বিভিন্ন দলের সরকার থাকলেও, এবার কি জল নিয়ে রাজনীতি?" তিনি জাহির.

হরিয়ানায় ক্ষমতায় বিজেপি।

এএপি নেতারা জানিয়েছেন, অতীশি তার অনির্দিষ্টকালের জন্য স্থাপিত মঞ্চে বসবেন ভোগালের একটি কমিউনিটি হলে সকাল ও সন্ধ্যায় দুই ঘণ্টা করে। বাকি দিন তিনি কমিউনিটি সেন্টারের একটি কক্ষে বিশ্রাম নেবেন।

অতীশি বলেছিলেন যে হরিয়ানা যমুনার জলের ন্যায্য অংশ দিল্লি ছেড়ে না দেওয়া পর্যন্ত তিনি কিছুই খাবেন না।

তিনি বলেছিলেন যে দিল্লি তীব্র গরমে ভুগছে এবং মানুষের জলের চাহিদা বেড়েছে।

দিল্লিতে জলের ঘাটতি রয়েছে এবং এর সমস্ত জল প্রতিবেশী রাজ্যগুলি থেকে আসে, আতিশি বলেন, হরিয়ানা সরকারের কাছে তার আবেদন এবং সাহায্যের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে একটি চিঠি কোনও ফল দেয়নি।

"আমার কাছে এখন অনির্দিষ্টকালের অনশন শুরু করা ছাড়া আর কোন উপায় নেই কারণ আমি দিল্লির পুরুষ, মহিলা এবং শিশুদের দুর্দশা দেখতে পারছি না। এই অনির্দিষ্টকালের জল সত্যাগ্রহ চলবে যতক্ষণ না দিল্লির মানুষ হরিয়ানা থেকে জল না পায়।" সে বলেছিল।

গত দুই সপ্তাহ ধরে, হরিয়ানা দিল্লিকে 613 এমজিডি জলের পরিবর্তে 513 এমজিডি জল দিচ্ছে। হরিয়ানা যখন 100 এমজিডি জল বন্ধ করে দেয় তখন 28 লক্ষেরও বেশি লোক অভাবের সম্মুখীন হয়, আতিশি বলেন।

হরিয়ানা গত দুই দিনে দিল্লির জলের ভাগ আরও 120 এমজিডি কমিয়েছে, তিনি বলেছিলেন।

মন্ত্রী, সকালে এক্স-এ একটি পোস্টে বলেছিলেন যে তিনি অনির্দিষ্টকালের জন্য অনশনে বসেছিলেন কারণ তার সমস্ত প্রচেষ্টা সত্ত্বেও, হরিয়ানা সরকার দিল্লির জলের সম্পূর্ণ অংশ ছেড়ে দিচ্ছে না।

তিনি দাবি করেছিলেন যে গত দুই সপ্তাহ ধরে, হরিয়ানা তার 613 এমজিডির ভাগের বিপরীতে দিল্লিতে প্রতিদিন 100 মিলিয়ন গ্যালন (এমজিডি) কম জল ছেড়েছে। এর ফলে দিল্লিতে ২৮ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী।

AAP-এর রাজ্যসভার সাংসদ সঞ্জয় সিং, যিনি অতীশির অনশনের স্থানে উপস্থিত ছিলেন, অভিযোগ করেছেন যেদিন দিল্লির লোকেরা বিজেপিকে জাতীয় রাজধানীর সাতটি লোকসভা আসন দিয়েছিল, প্রধানমন্ত্রী তাদের জল সরবরাহ বন্ধ করে দিয়েছিলেন।

হরিয়ানার "নিষ্ঠুর" বিজেপি সরকার তীব্র গরমে দিল্লির মানুষকে জলের জন্য আকুল করে তুলছে, তিনি অভিযোগ করেছেন।

যাইহোক, বিজেপি সাংসদ বনসুরি স্বরাজ অতীশির অনশনকে একটি "শাম" বলে অভিহিত করেছেন, অভিযোগ করেছেন যে এটি তার "নিষ্ক্রিয়তা" আড়াল করার জন্য একটি "রাজনৈতিক নাটক"।

"অতিশি একজন ব্যর্থ জলমন্ত্রী। এই বছরের ফেব্রুয়ারি থেকে এটা স্পষ্ট যে দিল্লি দীর্ঘ গ্রীষ্ম সহ্য করবে কিন্তু তিনি এর জন্য কোন প্রস্তুতি নেননি," স্বরাজ অভিযোগ করেন।

তিনি অতীশিকে প্রশ্ন করেছিলেন কেন দিল্লি জল বোর্ড গ্রীষ্মকালীন কর্মপরিকল্পনা তৈরি করেনি এবং কেন তার সরকার হরিয়ানা এবং হিমাচল প্রদেশ থেকে চাওয়ার পরিবর্তে AAP-শাসিত পাঞ্জাব থেকে অতিরিক্ত জল চেয়েছিল না।

বিজেপি সাংসদ অভিযোগ করেছেন যে অনেক AAP নেতা ট্যাঙ্কার মাফিয়ার সাথে মিশেছে কিন্তু তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।