নয়াদিল্লি, 'অগ্নিপথ-অগ্নিবীর' প্রকল্পের সমালোচনা করা সশস্ত্র বাহিনীর রাজনীতিকরণ বা সমালোচনা করার মতো নয়, ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই) সাধারণ সম্পাদক ডি রাজা বৃহস্পতিবার বলেছেন, এটিতে নির্বাচন কমিশনের নির্দেশ বিভ্রান্তিকর।

এক্স-এর একটি পোস্টে, রাজা আরও বলেছিলেন যে নির্বাচনী প্যানেলের উচিত বিজেপি নেতার উপর ফোকাস করা যারা সংবিধান পরিবর্তনের খোলামেলা আহ্বান জানাচ্ছেন।

"অগ্নিপথ-অগ্নিবীর প্রকল্পের উপর ECI নির্দেশিকাগুলি বিভ্রান্তিকর এবং নীতি প্রণয়নে রাজনৈতিক দলগুলির বিশেষাধিকারকে সীমাবদ্ধ করে৷ অগ্নিপথ প্রকল্পটি সেনা কর্মীদের নিয়োগের একটি উপায়৷ অগ্নিপথ প্রকল্পটি বাতিল করার সমালোচনা করা বা প্রতিশ্রুতি দেওয়া মোটেও রাজনীতিকরণ নয়৷ বা সশস্ত্র বাহিনীর সমালোচনা করছি," রাজা এক্স-এ একটি পোস্টে বলেছেন।

"অগ্নিপথ প্রকল্প সশস্ত্র বাহিনীর কর্মীদের চুক্তিভিত্তিক কর্মচারীদের মধ্যে কমিয়ে দেয় এবং দেশের যুবকদের সাথে বিশ্বাসঘাতকতা করে। নতুন নীতি প্রণয়ন বা অগ্নিপথের মতো কঠোর নীতিগুলিকে বাতিল করার ক্ষেত্রে রাজনৈতিক দলগুলির দক্ষতা নিয়ে প্রশ্ন তোলার পরিবর্তে, ECI-এর উচিত বিজেপি নেতাদের উপর ফোকাস করা যারা খোলামেলা কল দিচ্ছেন। সংবিধান পরিবর্তন করার জন্য," তিনি যোগ করেন।

নির্বাচন কমিশন বুধবার বিজেপি সভাপতি জে পি নাড্ডা এবং কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে উভয়কে চিঠি দিয়েছে, 25 এপ্রিল তাদের জারি করা নোটিশের তাদের নিজ নিজ উত্তর উল্লেখ করে। নির্বাচনী প্যানেল বিজেপি নেতাকে ধর্মীয় ও সাম্প্রদায়িক লাইনে বক্তৃতা করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। .

তারা কংগ্রেসকে প্রতিরক্ষা বাহিনীকে রাজনীতিকরণ না করতে এবং সশস্ত্র বাহিনীর আর্থ-সামাজিক গঠন সম্পর্কে সম্ভাব্য বিভাজনমূলক বিবৃতি দিতে বলেছিল। কমিশন অগ্নিপথ প্রকল্পে শীর্ষ কংগ্রেস নেতাদের করা মন্তব্যের উল্লেখ করছিল।